মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সশস্ত্র বাহিনীর কর্মসূচী

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৬

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে আজ ২৬ মার্চ শনিবার সশস্ত্র বাহিনী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। এ দিবস উপলক্ষে জাতির উদ্দেশে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত পৃথক বাণী সশস্ত্র বাহিনীতে প্রচার করা হবে। দিবসটি সাধারণ ছুটি হিসেবে গণ্য হবে।

সেনাবাহিনীর তত্ত্বাবধানে সূর্যোদয়ের সময় ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের অনুষ্ঠানমালার সূচনা হবে। দেশের অব্যাহত শান্তি সমৃদ্ধি, অগ্রগতি এবং সশস্ত্র বাহিনীর উত্তরোত্তর অগ্রগতি কামনা করে সশস্ত্র বাহিনীর সকল মসজিদে বিশেষ মোনাজাতের আয়োজন করা হবে। সূর্যোদয়ের সময় সাভার জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণ করবেন এবং উক্ত অনুষ্ঠানে সেনা, নৌ ও বিমান বাহিনীর সুসজ্জিত একটি দল আন্তঃবাহিনী গার্ড অব অনার প্রদান করবে। এ সময় সশস্ত্র বাহিনীর উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন। সশস্ত্র বাহিনীর সকল সদর দফতর, ইউনিট, ঘাঁটি এবং ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। ২৬ মার্চ সন্ধ্যা রাত ১টা পর্যন্ত সশস্ত্র বাহিনীর গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহে সীমিত আলোকসজ্জা থাকবে। এ ছাড়াও ঢাকার বাইরে সেনানিবাস/ঘাঁটির প্রধান ফটক, ফরমেশন সদর দফতরের প্রধান ফটক ও তৎসংলগ্ন এলাকা এবং নৌবাহিনীর জাহাজসমূহে আলোকসজ্জা করা হবে। এদিকে সেনা, নৌ ও বিমান বাহিনীর বাদকদল ঢাকা মহানগরে যথাক্রমে ক্রিসেন্ট লেক (সংসদ ভবন এলাকা), ফার্মগেটস্থ পার্ক এলাকায় এবং মিরপুরস্থ শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে বেলা তিনটা থেকে পাঁচটা পর্যন্ত বাদ্য পরিবেশন করবে।

নৌবাহিনীর কয়েকটি জাহাজ সর্বসাধারণের পরিদর্শনের জন্য ঢাকার সদরঘাট, পাগলা, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, খুলনা ও মংলাবন্দর, বরিশাল এবং চাঁদপুর বিআইডব্লিউটিএ ঘাটে নৌবাহিনীর নির্ধারিত জাহাজ বেলা দুইটা থেকে সূর্যাস্ত পর্যন্ত উন্মুক্ত রাখা হবে।

এ বিশেষ দিনে সশস্ত্র বাহিনীর সদর দফতর/ইউনিট/ঘাঁটি/জাহাজের সৈনিক মেসগুলোতে প্রীতিভোজের ব্যবস্থা থাকবে। সামরিক হাসপাতালগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। স্বাধীনতা দিবসে সেনানিবাস/ঘাঁটি এলাকার প্রেক্ষাগৃহসমূহে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র বিনামূল্যে প্রদর্শনীর আয়োজন করা হবে।

-আইএসপিআর।

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৬

২৬/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: