১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

উচ্ছেদের পরই ফুটপাথ দখল


স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর সেগুন বাগিচায় ফুটপাথে অবৈধ স্থাপনা উচ্ছেদের অভিযান চালিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। অনেকটা অঘোষিত উচ্ছেদ অভিযানের কিছু সময় পরই আবার ফুটপাথ দখল করে দোকানিরা।

গত সোমবার বেলা সাড়ে ১২টায় শাহবাগ থানা পুলিশের সহযোগিতায় সেগুনবাগিচা এলাকায় রাস্তা ও ফুটপাতে দোকানপাট উচ্ছেদ অভিযান শুরু হয়। ডিএসসিসির আঞ্চলিক প্রধানের নেতৃত্বে ওই অভিযান চলানো হয়।

অভিযানে প্রায় অর্ধশত দোকান উচ্ছেদ করা হয়েছে। তবে অনেক দোকানি তাদের মালামাল সরিয়ে নিতে পারলেও কিছু দোকানি ক্ষতিগ্রস্ত হয়েছেন। তারা অভিযোগ করেছেন, মাসোহারা দেয়ার পরও আকস্মিক এই অভিযান চালানো হয়েছে। এতে তারা পথে বসে গেছেন।

রাজস্ব বোর্ডের (এনবিআর) কার্যালয়ের সামনে ক্ষতিগ্রস্ত চা-পানের এক দোকানি নুরুনাহার বেগম। তার বোনের মেয়ে তামান্না বলেন, আমার খালার দুটি দোকান। তিনি গ্রামের বাড়িতে গেছেন। দোকান তালাবদ্ধ ছিল। খবর পাওয়া মাত্র চলে এসে দেখি খালার দুটি দোকান বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হয়েছে। সব নষ্ট হয়ে গেছে। দোকান দুটি ভেঙে ফেলায় প্রায় ৪০ হাজার টাকার ক্ষতি হয়েছে।

অন্য এক দোকানি হৃদয় বলেন, কোন রকম ঘোষণা ছাড়াই এই অভিযান চালানো হয়েছে। আমরা অনেক মালামাল সরিয়ে ফেললেও পুলিশ টেনে তা নষ্ট করে ফেলেছে। আমার এই জীবনে এমন অভিযান দেখিনি। অভিযানস্থলে সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, ডিএসসিসির অভিযান শেষ হওয়ার ২৫ থেকে ৩০ মিনিট পরেই ফুটপাত দখল করে পুনরায় ব্যবসা শুরু করেন অনেক দোকানি।