মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পরমাণু বিদ্যুত কেন্দ্র ॥ হামলার টার্গেট

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৬
  • ডিরেক্টরের গতিবিধি রেকর্ড করেছিল ব্রাসেলস হামলাকারীরা ॥ ছয় সন্দেহভাজন গ্রেফতার

ব্রাসেলস বোমা হামলাকারীরা একটি পরমাণু বিদ্যুত কেন্দ্রে হামলা চালানোর পরিকল্পনা করছিল বলে জানানো হয়। তারা বেলজিয়ামের পরমাণু বিদ্যুত প্ল্যান্টের প্রধানের ১০ ঘণ্টার গতিবিধি রেকর্ড করেছিল। বেলজীয় পত্রিকা লা ডারনিয়েরে হিউর পত্রিকায় একথা বলা হয়। খবর টাইমস অব ইন্ডিয়া ও এএফপির।

বেলজিয়ান নিউক্লিয়ার প্রোগ্রামের রিসার্চ এ্যান্ড ডেভেলপমেন্ট ডিরেক্টরের বাসভবনের ওপর কয়েক ঘণ্টা ধরে চালানো নজরদারির ফুটেজ প্যারিস হামলার পরপর ডিসেম্বরে ব্রাসেলসের এক এ্যাপার্টমেন্টে তল্লাশি চালানোর সময় আটক করা হয়। হামলাকারী দু’ভাই ইব্রাহিম ও খালিদ আল-বাকরাউয়ি ঝোপঝাড়ে লুকিয়ে রাখা একটি ক্যামেরা দিয়ে সেই ফুটেজ তুলেছিল বলে জানানো হয়। দু’ভাই মঙ্গলবার জাভেনটেম বিমানবন্দর ম্যালরিক মেট্রো স্টেশনে আত্মঘাতী হামলা চালায়। মনে করা হয়, ডিরেক্টর যাতে ঐ প্ল্যান্টে ঢুকতে তাদের সাহায্য করতে বাধ্য হয়, সেজন্য তাকে অপহরণ করার সম্ভাব্য পরিকল্পনা হিসেবে তারা তার ওপর গুপ্তচরবৃত্তি চালাচ্ছিল।

ঐ তথ্য উদ্ঘাটিত হওয়ার পর ফ্রান্স ও বেলজিয়াম উভয় দেশের পরমাণু স্থাপনাগুলো রক্ষা করতে সশস্ত্র সৈন্যদের পাঠানো হয়। কিন্তু কর্তৃপক্ষ এখনও পর্যন্ত ফুটেজের পূর্ণ তাৎপর্য বুঝে উঠতে পারে নি বলে জানা যায়। বেলজিয়ামের এক প্রসিকিউটর জানান, প্যারিস হামলার পর আটক করা জিনিসপত্রের মধ্যে ফুটেজটি ছিল, কিন্তু ‘স্পটত নিরাপত্তাজনিত উদ্বেগ’ থাকায় তিনি ডিরেক্টরের নাম প্রকাশ করতে অসম্মত হন। শহরের কেন্দ্রস্থলের বিমানবন্দর ও মেট্রো স্টেশনে কয়েক দফা বিস্ফোরণে অন্তত ৩১ জন নিহত হয় বলে জানা যায়। এতে আহত হয় প্রায় ২০০ এবং এদের মধ্যে ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক। ইসলামিক স্টেট ঐ হামলার দায়দায়িত্ব স্বীকার করে। দলটির সিরিয়া ও ইরাকের অবস্থানগুলোর ওপর কোয়ালিশন বাহিনীর বিমান হামলায় বেলজিয়ামের অংশ নেয়ায় বদলা নিতে ঐ হামলা চালানো হয় বলে দলটি জানায়। ইসলামী চরমপন্থীদের পক্ষে এক মুখপাত্র বলেন, যোদ্ধারা জাভেনটেম বিমানবন্দরের ভিতরে গুলিবর্ষণ করে এবং এরপর তাদের কয়েকজন তাদের বেল্টের সঙ্গে লাগিয়ে রাখা বিস্ফোরকের বিস্ফোরণ ঘটায়। একজন যোদ্ধা ম্যালবিক মেট্রো স্টেশনে তার সঙ্গে রাখা বিস্ফোরকের বিস্ফোরণ ঘটায়। ইসলামিক স্টেট সমর্থকরা টুইটারে ঐ হামলায় উল্লাস প্রকাশ করেন। তারা নবেম্বরে ফরাসী রাজধানীতে হামলার সময়ও অনুরূপ আনন্দ ব্যক্ত করেছিল। বেলজিয়ামের পুলিশ ব্রাসেলসে ভয়াবহ হামলার সঙ্গে জড়িত থাকার সন্দেহে ৬ জনকে গ্রেফতার করেছে। এই ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে বড় ধরনের তদন্ত চলছে। স্ক্যাইরবিক এলাকা থেকে এই ৬ জনকে গ্রেফতার করা হয়। এখন পর্যন্ত গ্রেফতারকৃতদের পরিচয় অথবা এই হামলার সঙ্গে তাদের কোন ধরনের সম্পৃক্ততা রয়েছে কিনা সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

কর্মকর্তারা বলেন, একটি পৃথক ঘটনায় ফ্রান্সের রাজধানী প্যারিসের কাছ থেকে এক সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। এরা একটি হামলা চালানোর পরিকল্পনা করছিল। গত নবেম্বর মাসে প্যারিসে ভয়াবহ হামলার সঙ্গে ব্রাসেলসে বোমা হামলার সম্পৃক্ততা রয়েছে। এদিকে যুক্তরাষ্ট্র সরকার ইউরোপ ভ্রমণে ‘সম্ভাব্য ঝুঁকির’ ব্যাপারে মার্কিন নাগরিকদের সতর্ক করেছে। ব্রাসেলসে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে আগামী তিন মাসের জন্য এ সতর্কতা জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ দেশের নাগরিকদের উদ্দেশে ভ্রমণ-সতর্কতা জারি করে বলেছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলো অহরহই ইউরোপজুড়ে হামলার পরিকল্পনা করে যাচ্ছে। খেলার স্থান, পর্যটন এলাকা, রেস্তরাঁ এবং পরিবহন তাদের হামলার লক্ষ্য হচ্ছে। এই ভ্রমণ সতর্কতা ২০১৬ সালের ২০ জুন পর্যন্ত জারি থাকবে।

গণপরিবহনে ভ্রমণকালে কিংবা জনসমাগম এলাকাগুলোতে যাওয়ার ব্যাপারে মার্কিন নাগরিকদের সজাগ থাকারও পরামর্শ দিয়েছে পররাষ্ট্র দফতর।

পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, আশপাশের পরিস্থিতি সম্পর্কে সজাগ থাকুন এবং জনাকীর্ণ স্থান এড়িয়ে চলুন। ধর্মীয় ছুটির দিন কিংবা উৎসব ও পালা-পার্বনের দিনগুলোতে বিশেষভাবে সতর্ক থাকুন। ইউরোপে সন্ত্রাসী হামলার কারণে সেখানে গ্রীষ্মকালীন ছুটি কাটাতে যাওয়ার ব্যাপারে মার্কিন পর্যটকরা এরই মধ্যেই চিন্তিত হয়ে পড়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে আমেরিকান ফক্স নিউজ টিভি।

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৬

২৬/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: