মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ

ঠাকরেকে খুনের ছক ছিল, নতুন বোমা হেডলির

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬, ১২:২৬ পি. এম.
ঠাকরেকে খুনের ছক ছিল, নতুন বোমা হেডলির

অনলাইন ডেস্ক ॥ ভিডিও সাক্ষ্যের দ্বিতীয় পর্বেও বোমা ফাটাল ডেভিড কোলম্যান হেডলি। পাক বংশোদ্ভূত মার্কিন লস্কর জঙ্গির এ বার দাবি, প্রয়াত শিবসেনা প্রধান বালসাহেব ঠাকরেকে খুন করার ছক কষেছিল লস্কর-ই-তইবা। ২৬/১১ মামলায় আমেরিকার অজ্ঞাত স্থান থেকে মুম্বইয়ের আদালতে ভিডিও সাক্ষ্য দিচ্ছে হেডলি। সাক্ষ্যের প্রথম পর্যায়ে তার দেওয়া তথ্য নিয়ে যথেষ্ট হইচই হয়েছে। এক পুলিশ কর্তার কথায়, ‘‘হেডলির ঝুলিতে যে আরও অনেক চাঞ্চল্যকর তথ্য রয়েছে তা বোঝাই যাচ্ছে। তবে এই ধরনের জঙ্গির কথা সব সময়েই সাবধানে বিচার করতে হয়।’’

লস্করের হয়ে ২৬/১১ হামলার জন্য তথ্য সংগ্রহ করতে একাধিক বার ভারতে এসেছিল হেডলি। তখন যে সে শিবসেনার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিল তা সাক্ষ্যের প্রথম পর্বেই জানিয়েছিল ওই লস্কর জঙ্গি। তার দাবি, লস্কর শিবসেনার উপরে হামলায় আগ্রহী হতে পারে বলে মনে হয়েছিল। তাই শিবসেনার সদর দফতর সেনা ভবন সম্পর্কে তথ্য সংগ্রহ করার চেষ্টা করেছিল সে। প্রাক্তন শিবসেনা নেতা রাজারাম রেগের সঙ্গে সেনা ভবনেই তার দেখা হয়েছিল, দাবি করে হেডলি। অবশ্য রাজারাম জানান, হেডলির সঙ্গে সেনা ভবনের বাইরে দু’মিনিটের জন্য দেখা করেছিলেন তিনি। সে সেনা ভবনে আসতে চাইলেও তিনি রাজি হননি।

কিন্তু এ বার সরাসরি বালসাহেবকে খুনের ছকের কথা জানিয়েছে হেডলি। তার দাবি, লস্কর প্রয়াত শিবসেনা প্রধানকে খুন করতে জঙ্গিও পাঠিয়েছিল। কিন্তু সম্ভবত সে ধরা পড়ে যায়। পরে আবার পুলিশ হেফাজত থেকে পালিয়েও যায়। তবে বিষয়টির সঙ্গে নিজে জড়িত ছিল না বলেও জানিয়েছে হেডলি।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের হেফাজতে থাকার সময়ে শিকাগোতে হেডলিকে জেরা করেছিল এনআইএ। গোয়েন্দা সূত্রে খবর, তখনও বালসাহেবকে খুনের ছকের কথা জানিয়েছিল সে। ২০১১ সালের জন্মদিনে শিবসেনা প্রধান কোনও অতিথির সঙ্গে দেখা করেননি। কেন্দ্রীয় গোয়েন্দাদের পরামর্শেই এই পদক্ষেপ করা হয়েছিল বলে গোয়েন্দা সূত্রে খবর। হেডলির জেরা থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছিল বলে মনে করা হচ্ছে।

নিজের স্ত্রী শাজিয়া ও প্রাক্তন স্ত্রী ফইজা সম্পর্কে কোনও তথ্য দিতে আগেও অস্বীকার করেছিল হেডলি। আজ এই বিষয়ে প্রশ্ন করা হলে রীতিমতো রেগে যায় সে। এ দিন তাকে জেরা করেন জঙ্গি আবু জুন্দলের কৌঁসুলি আব্দুল ওয়াহাব খান।

হেডলি রাগত স্বরে বলে, ‘‘শাজিয়া ও ফইজার সঙ্গে ২৬/১১ ষড়যন্ত্রের কোনও যোগ ছিল না।’’ মুম্বই হামলার ফল নিয়ে কি খুশি হেডলি? আরও রেগে গিয়ে তার জবাব, ‘‘আপনারা বাজে কথা বলে সময় নষ্ট করছেন। প্রশ্নও করছেন বোকার মতো?’’

সূত্র : আনন্দবাজার পত্রিকা

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬, ১২:২৬ পি. এম.

২৫/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: