২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গণহত্যার দায়ে কারাদজিচের ৪০ বছ জেল


জনকণ্ঠ ডেস্ক ॥ সাবেক বসনীয় সার্ব নেতা রাদোভান কারাদজিচকে নব্বইয়ের দশকে বসনীয় যুদ্ধকালে গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে ৪০ বছরের কারাদ- দেয়া হয়েছে। জাতিসংঘের ট্রাইব্যুনাল সেব্রেনিৎসায় গণহত্যার জন্য কারাদজিচকে অপরাধী সাব্যস্ত করে এ রায় দিয়েছে। ওই গণহত্যায় প্রাণ হারায় আট হাজার মুসলিম পুরুষ ও বালক। তার বিরুদ্ধে আনা ১১ অভিযোগের মধ্যে একটি ছাড়া আর সবই প্রমাণিত হয়েছে। দ্য হেগের আন্তর্জাতিক ট্রাইব্যুনালের বিচারক রায় ঘোষণা করতে সময় নেন এক ঘণ্টা চল্লিশ মিনিট।

বসনীয় মুসলিমদের বিরুদ্ধে নৃশংসতার দীর্ঘ বর্ণনা দিয়ে রায়ে তিনি বলেন, তারা কারাদজিচকে গণহত্যার একটি অভিযোগে দোষী সাব্যস্ত করছেন। সেব্রেনিৎসা শহরে আট হাজার মুসলিম পুরুষ ও বালক হত্যার ঘটনায় তাঁর ভূমিকার জন্য তাকে দায়ী করা হয়।

বিচারক বলেন, কারাদজিচের তত্ত্বাবধানেই কার্যত এই শহরের মুসলিমদের ধ্বংস করার এক নীতি বাস্তবায়ন করা হচ্ছিল।

এ ছাড়া মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধের ক্ষেত্রে আন্তর্জাতিক আইন ভঙ্গের নয়টি অভিযোগেও রাদোভান কারাদজিচকে দোষী সাব্যস্ত করে আদালত। কারাদজিচের বিরুদ্ধে কেবল গণহত্যার একটি অভিযোগ প্রমাণ করা যায়নি। বিচারক তাকে চল্লিশ বছরের কারাদ- দিয়েছেন। বিচার চলাকালে অবশ্য এসব অভিযোগ অস্বীকার করেছিলেন রাদোভান কারাদজিচ।

উল্লেখ্য, বসনিয়ার যুদ্ধে প্রায় এক লাখ মানুষ মারা যায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের মূল ভূখ-ে এত বড় হত্যাযজ্ঞ আর কখনও ঘটেনি।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: