মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বিশ্বসেরা ৫০ নেতার মধ্যে দশম শেখ হাসিনা

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬

বিডিনিউজ ॥ যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুনের করা বিশ্বের প্রভাবশালী শীর্ষ ব্যক্তিদের তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টাইম কর্পোরেশনের বাণিজ্যবিষয়ক সাময়িকীটি বৃহস্পতিবার এই তালিকা প্রকাশ করেছে; যাতে রাজনীতি, ব্যবসা, সাংস্কৃতিক অঙ্গনে তাদের চোখে শীর্ষ ৫০ জনের নাম উঠে এসেছে। এই তালিকায় দশম স্থানে রয়েছে শেখ হাসিনার নাম। প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমারের নেত্রী আউন সান সু চি রয়েছেন তৃতীয় স্থানে।

নারীদের মধ্যে সবার শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর এ্যাঙ্গেলা মেরকেল। শীর্ষ স্থানে থাকা অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোসের পরই রয়েছেন তিনি। তালিকার প্রায় অর্ধেকই নারী। এই প্রথম একসঙ্গে ২৩ নারী সেরা ব্যক্তিদের তালিকায় এসেছেন। এছাড়া নবম স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রীমকোর্টের নারী বিচারপতি রুথ ব্যাডার গিনসবার্গ। তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

তারপরের স্থানগুলোতে রয়েছেন যথাক্রমে এ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক, গায়ক জন লেজেন্ড, জাতিসংঘের জলবায়ু বিষয়ক কর্মকর্তা ক্রিস্টিয়ানা ফিগেরেস, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পীকার পল রিয়ন।

তালিকা তৈরির বিষয়ে ফরচুন বলেছে ব্যবসা, সরকার, মানবতাবোধ, কলা সব ক্ষেত্রে এই নারী ও পুরুষরা নিজেরা যেমন বিশ্বকে বদলাচ্ছেন তেমনি অন্যদেরও উদ্বুদ্ধ করছেন। ৫০ জনের এই তালিকায় মুসলিম দেশগুলোর মধ্যে একমাত্র শেখ হাসিনাই রয়েছেন। মুসলিম একটি দেশে নারীর ক্ষমতায়ন এবং নারী শিক্ষা বিস্তারে শেখ হাসিনার কৌশলী পদচারণার বিষয়টি তুলে ধরেছে ফরচুন।

বাংলাদেশের নারীদের ৩০ শতাংশের কমপক্ষে মাধ্যমিক শিক্ষার সুযোগ লাভ এবং নারী-পুরুষ বৈষম্য কমানোর ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় সবার উপরে বাংলাদেশের উঠে আসার দিকটিও শেখ হাসিনার কৃতিত্ব হিসেবে দেখছে ফরচুন।

৬৮ বছর বয়সী শেখ হাসিনা তৃতীয় দফায় বাংলাদেশের সরকার প্রধানের দায়িত্ব পালন করছেন। প্রায় তিন যুগ ধরে দেশের সবচেয়ে বড় রাজনৈতিক দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬

২৫/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: