মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বিজিবির গুলির ঘটনা ইচ্ছাকৃত নয় ॥ ডিজি

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬

স্টাফ রিপোর্টার ॥ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিজিবি সদস্যদের গুলির ঘটনা ইচ্ছাকৃত নয়। সকল প্রক্রিয়া অনুসরণ করে দায়িত্ব পালন করেছে বিজিবি সদস্যরা। তবে এমন ঘটনা অনাকাক্সিক্ষত ও অপ্রত্যাশিত। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর দফতরে বিজিবির মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজিজ আহমেদ এসব কথা বলেন। এর আগে বিজিবির সদস্য ও তাদের পরিবারের সদস্যদের জন্য মোবাইল সেবার জন্য তিনটি নতুন হাসপাতাল উদ্বোধন করেন মেজর জেনারেল আজিজ আহমেদ।

বিজিবি পুনর্গঠনের আওতায় নতুন হাসপাতাল ৩টি হচ্ছে ঠাকুরগাঁও, চুয়াডাঙ্গা ও খাগড়াছড়ি বর্ডার গার্ড হাসপাতাল। এর মধ্যদিয়ে বিজিবির হাসপাতালের সংখ্যা ৫-এ দাঁড়াল। সীমান্ত ও দেশের অভ্যন্তরে দায়িত্ব পালন করছে বিজিবি সদস্যরা। বিজিবির ৫৯টি ব্যাটালিয়ন এবং তাদের পরিবারের সদস্যদের চিকিৎসা সেবার জন্য এ উদ্যোগ। এর আগে ২০১৫ সালের ১ জুন বিজিবিতে চালু করা হয় মোবাইল টেলিকনসালটেশন প্রোগ্রাম। সাতকানিয়ার বিজিবি হাসপাতালে এ সেবা এতদিন চালু ছিল। আজিজ আহমেদ বলেন, ইউপি নির্বাচনে মঠবাড়িয়া ও টেকনাফের পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সকল প্রক্রিয়া মানার পর গুলি চালানো হয়েছে। বিজিবি গুলি করতে চায়নি। পরিস্থিতি নিয়ন্ত্রণে স্থানীয় লোকজন সহযোগিতা না করায় এ ধরনের ঘটনা ঘটেছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে অনেক সময় অপ্রীতিকর ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে স্থানীয়রা সহযোগিতা না করে যদি উল্টো অপ্রীতিকর ঘটনা ঘটায় তাহলে এর দায়ভার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর পড়ে না। বিজিবি মহাপরিচালক বলেন, বিজিবিতে চিকিৎসক ঘাটতি রয়েছে। এ জন্য সব হাসপাতালে চিকিৎসক দেয়া সম্ভব হয় না। অধিকাংশ চিকিৎসককে বিভিন্ন সময় বিদেশে মিশনে পাঠাতে হয়।

মধ্য আফ্রিকান রিপাবলিকে বাংলাদেশ সেনা বাহিনীর স্পেশাল ফোর্স মোতায়েন হচ্ছে

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের আওতায় সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে বাংলাদেশ সেনাবাহিনী হতে এই প্রথমবার একটি স্পেশাল ফোর্স কন্টিনজেন্ট মোতায়েন করা হচ্ছে। কন্টিনজেন্টের ১৫ সদস্যের অগ্রগামী দল বুধবার রাতে জাতিসংঘের বিশেষ বিমানে কন্টিনজেন্ট কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল সৈয়দ আসাদুজ্জামান, ই বেংগল-এর নেতৃত্বে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। এছাড়াও ঐ দিন সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে মোতায়েনরত ব্যানসিগন্যালের ৬৮ জনের প্রতিস্থাপক দল একই বিমানে ঢাকা ত্যাগ করে। সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে বিশেষ দায়িত্ব পালনের জন্য নিয়োজিত ওই কন্টিনজেন্টের অধিকাংশ সদস্যই কমান্ডো এবং বিশেষ প্রশিক্ষণে প্রশিক্ষণপ্রাপ্ত। -আইএসপিআর।

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬

২৫/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: