মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

স্বাধীনতা দিবসে ঢাবির বিস্তারিত কর্মসূচী

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬
  • কালরাত স্মরণে চিত্রাঙ্কন আজ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে বিস্তারিত কর্মসূচী ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি আজ ২৫ মার্চ কালরাত স্মরণে চিত্রাঙ্গন প্রতিযোগিতা ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের সকল কেন্দ্রীয় ভবন ও আবাসিক হলে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৬টায় অপরাজেয় বাংলার পাদদেশে জমায়েত, সকাল ৬টা ১৫মিনিটে জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে যাত্রা ও পু®পস্তবক অর্পণ, সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় কর্মচারীর সন্তানদের মধ্যে মিষ্টি বিতরণ এবং সন্ধ্যা ৬টা ৩০মিনিটে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে সংগীত বিভাগের উদ্যোগে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের গান, কবিতা, নৃত্য পরিবেশন এবং থিয়েটার এ্যান্ড পারফরমে স্টাডিজ বিভাগের উদ্যোগে নাটক মঞ্চায়ন করা হবে। দিবসটি উপলক্ষে কার্জন হল, টিএসসিসহ বিভিন্ন ভবনে আলোক সজ্জিত করা হয়েছে।

কালরাত স্মরণে ঢাবি জগন্নাথ হলে চিত্রাঙ্কন প্রতিযোগিতা: ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকহানাদার বাহিনীর আক্রমণে নিহত শহীদদের স্মরণে জগন্নাথ হল পরিবার আজ শুক্রবার সকাল ১০টা থেকে রাত ১২টা পর্যন্ত হল প্রাঙ্গণে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। গতকাল হলটির প্রাধ্যক্ষ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এ তথ্য জানানো হয়।

রাবি শিক্ষক সমিতিতে আওয়ামীপন্থীদের নিরঙ্কুশ জয়

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক সমিতির নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী ও বামপন্থী শিক্ষকদের সংগঠন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ (হলুদ প্যানেল)। সমিতির কার্যনির্বাহী পরিষদের ১৫ পদের মধ্যে একটি সদস্যপদ বাদ দিয়ে সভাপতি-সাধারণ সম্পাদকসহ ১৪টিতেই জয়ী হয়েছেন তারা। এদিকে নয়টি অনুষদের ডিন নির্বাচনে বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দলের কাছে ভরাডুবি হয়েছে তাদের। নয়টির মধ্যে মাত্র চারটিতে জয়ী হয়েছে হলুদ দল। সিন্ডিকেটের পাঁচটি পদের চারটিতে জয়ী হয়েছে তারা। তবে বিএনপির আরেকটি গ্রুপ সোনালী প্যানেল এবার নির্বাচনে অংশগ্রহণ করেনি। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনের শিক্ষক লাউঞ্জে শিক্ষক সমিতির কার্যকরী সংসদ ও বিভিন্ন অথরিটিতে ২১ পদে ভোটগ্রহণ শেষে সন্ধ্যা সোয়া ৭টার দিকে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনার ও রাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মুহাম্মদ এন্তাজুল হক। শিক্ষক সমিতির নবনির্বাচিত পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন হলুদ প্যানেলের ইংরেজী বিভাগের অধ্যাপক ড. মোঃ শহীদুল্লাহ (৫৮০) এবং সাধারণ সম্পাদক হয়েছেন মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. শাহ আজম শান্তনু (৫৬৩)। এছাড়া সহ-সভাপতি পদে গণিত বিভাগের অধ্যাপক ড. জুলফিকার আলী (৫৪৮), কোষাধ্যক্ষ পদে পপুলেশন সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. দীলিপ কুমার ম-ল (৪৮২), যুগ্ম-সম্পাদক ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. ইসমাইল হোসেন (৪৯১) নির্বাচিত হয়েছেন।

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬

২৫/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: