মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ

ডাচ্ গ্রেট ক্রুইফের মৃত্যু

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ গত বছরের অক্টোবরে ধরা পড়েছিল মরণব্যাধি ক্যানসার। আর সেই ক্যানসারের বিপক্ষে লড়াই করেই অবশেষে হেরে গেলেন ফুটবল কিংবদন্তি জোহান ক্রুইফ। ৬৮ বছর বয়সে চলে গেলেন না ফেরার দেশে। মৃত্যুর সময় স্বজনেরা তার পাশে ছিলেন। বৃহস্পতিবার ক্রুইফের অফিসিয়াল ওয়েবসাইট ওয়ার্ল্ড অব ক্রুইফই নিশ্চিত করেছে এই খবর।

নিজের সময়ের তো বটেই, সর্বকালেরই অন্যতম সেরা ফুটবলারের ছোট্ট তালিকায় থাকবেন জোহান ক্রুইফ। হল্যান্ডের এই কিংবদন্তি শুধু একজন ফুটবলারই নন বরং একটা যুগের প্রতিনিধি, টোটাল ফুটবল নামের এক বিপ্লবের নাম। আয়াক্সে যে ক্যারিয়ারের শুরু করেছিলেন, সেটির পূর্ণতা পেয়েছিল স্প্যানিশ ক্লাব বার্সিলোনায়। পরে এই দুই ক্লাবকেই কোচ হিসেবে এনে দিয়েছেন অসাধারণ সব সাফল্য। স্বদেশী ক্লাব আয়াক্সের হয়ে টানা তিনবার ইউরোপিয়ান কাপ জিতেছেন হল্যান্ডের এই কিংবদন্তি ফুটবলার। সে সময় তিনবার ব্যালন ডি’অর জয়ের মাইলফলকও স্পর্শ করেন তিনি। ১৯৭১ সালে প্রথম এবং ১৯৭৩-৭৪ সালে টানা দুইবার ব্যালন ডি’অর জয়ের রেকর্ড গড়েছিলেন জোহান ক্রুইফ। এরপর কোচ হিসেবে বার্সিলোনাকে তাদের প্রথম ইউরোপিয়ান কাপ জয়ের স্বাদও উপহার দেন তিনি। কিন্তু দুর্ভাগ্য জোহান ক্রুইফের, ১৯৭৪ সালে হল্যান্ডকে একটুর জন্য বিশ্বকাপ এনে দিতে পারেননি। এবার সেই আক্ষেপ থেকে যেন চিরদিনের জন্যই মুক্তি পেলেন ক্রুইফ। জোহান ক্রুইফ নিয়মিতই ধূমপান করতেন। কিন্তু ১৯৯১ সালে ওপেন হার্ট সার্জারি করার পর থেকেই ধূমপান করা থেকে বিরত থাকেন তিনি।

ইতিহাসের অন্যতম সেরা এই কিংবদন্তির মৃত্যুতে ফুটবল ক্রীড়াঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। ডাচ্ কিংবদন্তির এই খবরে বাকরুদ্ধ উয়েফা সভাপতি মিচেল প্লাতিনিও। ক্রুইফের প্রশংসা করে তিনি এক বিবৃতিতে বলেন, ‘ক্রুইফ ছিলেন সর্বকালের সেরা ফুটবলার। তার মৃত্যুতে আমি এক বন্ধু হারালাম। বিশ্ব হারিয়েছে অসাধারণ এক মানুষকে। আমি সবসময়ই তার প্রশংসা করি, সে ছিল সর্বকালের সেরা এক ফুটবলার।’ স্প্যানিশ ক্লাব বার্সিলোনার আধুনিক নায়ক হিসেবে খ্যাত জাবি এ্যালোনসোও গভীর শোক প্রকাশ করেছেন। সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম টুইটারে এ বিষয়ে স্প্যানিশ তারকা বলেন, ‘এই ১৪ (জার্সি নাম্বার) আর কখনই এক হবে না। শান্তিতে থাক জোহান ক্রুইফ।’ বার্সিলোনার চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদ। ক্রুইফের বিদায়ে শোকের ছায়া নেমে গেছে রিয়ালেও। রিয়ালের স্প্যানিশ তারকা সার্জিও রামোস বলেন, ‘ফুটবল ইতিহাসের এক কিংবদন্তির বিদায়।’

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬

২৫/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: