২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

খুলনায় গণহত্যা নির্যাতন আর্র্কাইভ ও জাদুঘর উন্মুক্ত হচ্ছে শনিবার


স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ ২৬ মার্চ (শনিবার) মহান স্বাধীনতা দিবসে প্রদর্শনীর জন্য উন্মুক্ত করা হচ্ছে ‘১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’। বৃহস্পতিবার সকালে নগরীর ২৬, সাউথ সেন্ট্রাল রোডে অবস্থিত আর্কাইভ ও জাদুঘরে প্রতিষ্ঠানের পক্ষ থেকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। সংবাদ সম্মেলনে ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রতিষ্ঠানটির ট্রাস্টি সম্পাদক ডাঃ শেখ বাহারুল আলম। এ সময় তিনি বলেন, ২০১৪ সালের ১৭ মে খুলনা মহানগরীর শের-ই-বাংলা রোডের একটি ভাড়া বাড়িতে ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের কার্যক্রম শুরু হয়। এ প্রতিষ্ঠানের স্বপ্নদ্রষ্টা অধ্যাপক মুনতাসীর মামুন এর উদ্বোধন করেন। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নগরীর ২৬, সাউথ সেন্ট্রাল রোডের একটি দ্বিতল বাড়ি এই আর্কাইভ ও জাদুঘরের জন্য প্রদান করেছেন। পুরনো ভবনটি সংস্কার করে সেখানে প্রতিষ্ঠানটি স্থানান্তর করা হয়েছে। ২৬ মার্চ (শনিবার) প্রদর্শনীর জন্য আর্কাইভ ও জাদুঘরটি উন্মুক্ত করা হবে। মাত্র দুই টাকা টিকেটের বিনিময়ে সপ্তাহে মঙ্গলবার থেকে রবিবার বেলা ১১টা হতে বিকেল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য আর্কাইভ ও জাদুঘর খোলা থাকবে। শুক্রবার বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে। সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির কার্যক্রম পরিচালনার জন্য মুক্তিযুদ্ধের সপক্ষের মানুষ ও প্রতিষ্ঠানের কাছে আর্থিক সহযোগিতা প্রদানের আহ্বান জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেনÑ হুমায়ূন কবির ববি, গৌরাঙ্গ নন্দী, মকবুল হোসেন মিন্টু,“ অধ্যক্ষ আবুল কালাম আজাদ, অধ্যক্ষ ফ ম আব্দুস সালাম প্রমুখ।

টঙ্গীবাড়িতে জাটকাসহ আটক এক

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ টঙ্গীবাড়ি উপজেলার দীঘিরপাড় মাছ ঘাটে বৃহস্পতিবার ১০ মণ জাটকাসহ দেলোয়ার হোসেন নামের এক মৎস্যজীবীকে আটক করেছে পুলিশ। টঙ্গীবাড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সারোয়ার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আটকৃতকে দুই হাজার টাকা জরিমানা করে।

কালকিনিতে সমবায় সমিতির কার্যালয়ে অগ্নিকা-

নিজস্ব সংবাদদাতা, কালকিনি, মাদরীপুর, ২৪ মার্চ ॥ মাদারীপুরের কালকিনি পৌর এলাকার লামচড়ী গ্রামের সুরক্ষা কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড নামের একটি সমবায় সমিতির কার্যালয়ে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এতে ২০ লক্ষাধিক টাকার মালামালের ক্ষতি হয়েছে। বুধবার রাতে এ ঘটনা ঘটে মাদারীপুর ও গৌরনদীর ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও অফিসের হিসাব সংরক্ষণের সকল কাগজপত্রসহ অন্যান্য মালামাল পুড়ে ছাই হয়ে যায়। প্রত্যক্ষদর্শীদের ধারণা পরিকল্পিতভাবে এ অগিসংযোগ করা হয়েছে।