মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

টঙ্গীতে অসহায় এক পরিবারের আর্তি

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬

নিজস্ব সংবাদদাতা, টঙ্গী, ২৪ মার্চ ॥ টঙ্গীতে গাজীপুর সিটি কর্পোরেশনের অনুমোদিত প্ল্যানে নির্মাণাধীন একটি ভবন বিনা নোটিসে ভেঙ্গে দিল রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত ভবন মালিকরা বৃহস্পতিবার দুপুরে টঙ্গী প্রেসক্লাবের সামনে প্রতিবাদসভা ও সংবাদ সম্মেলন করে প্রতিবাদ জানায়।

ক্ষতিগ্রস্ত ভবন মালিকরা জানান, তাদের এক প্রতিবেশী দেড় কাঠা জমি কিনে জোরপূর্বক প্রায় দুই কাঠার ওপর ঝুঁকিপূর্ণভাবে ৫তলা বাড়ি নির্মাণ করেন। নির্মাণকালে ভবনটির চার তলার ছাদ ধসে দুর্ঘটনাও ঘটে। এতে সিটি কর্পোরেশন ভবনটির নির্মাণ কাজ বন্ধ রেখে নির্মাণাধীন অবকাঠামো অপসারণের নির্দেশ দেয়। কিন্তু সিটি কর্পোরেশনের এই নির্দেশ অমান্য করেই কোন ধরনের নকশা বা অনুমোদিত প্ল্যান ছাড়াই ৫তলা ভবনের নির্মাণ সম্পন্ন করেন ওই ভবন মালিক। গত মঙ্গলবার এই অবৈধ ভবন মালিক ইসাহাক হোসেনের অভিযোগের ভিত্তিতেই রাজউক পাশের অনুমোদিত প্ল্যান অনুযায়ী নির্র্মাণাধীন চারতলা ভবন ভেঙ্গে দিয়ে যায়। ভবন মালিকরা এ সময় অনুমোদিত প্ল্যানসহ বৈধ সব কাগজপত্র প্রদর্শন করলে ঘটনার সময় উপস্থিত রাজউকের অথরাইজ অফিসার মিজানুর রহমান তাদের সঙ্গে চরম দুর্ব্যবহার করেন বলেও তারা অভিযোগ করেন। এদিকে অবৈধ ভবন মালিকের পক্ষ নিয়ে পাশের বৈধ ভবন ভেঙ্গে দেয়ার প্রতিবাদ জানাতে ক্ষতিগ্রস্তদের পক্ষে এলাকাবাসীও প্রতিবাদ সভায় অংশ নেন। পরে সংবাদ সম্মেলনে ক্ষতিগ্রস্তদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন লাভলী ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন তার ছোট বোন শ্যামলী আক্তার, প্রতিবেশী আলহাজ আলী আকবর, টঙ্গী বাজারের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম বেদন, হাজী মোস্তফা ভূইয়া, আব্দুল লতিফ, আব্দুর রহমান প্রমুখ। এক প্রশ্নের জবাবে লাভলী জানান, তার পিতা ও ভাই উভয়ে গুরুতর অসুস্থ। এ অবস্থায় রাজউক তাদের বাড়ির বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে এবং গ্যাস লাইনের রাইজারও খুলে নিয়েছে। তিনি এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

সুন্দরগঞ্জে সৌরবিদ্যুত উৎপাদনকেন্দ্র স্থাপন হচ্ছে

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২৪ মার্চ ॥ সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা মাস্টারপাড়া ঘাঘট নদী তীরবর্তী এলাকায় ৪শ’ একর জমির উপর ১শ’ মেগাওয়াট সৌর বিদ্যুত উৎপাদন কেন্দ্র স্থাপন করা হচ্ছে।

বৃহস্পতিবার প্রকল্প এলাকা পরিদর্শন করেন ভারতের ফোকাল ট্রেডিং এ্যান্ড ইন্ডাট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ভি-ভারাতান প্রকৌশলী। এ সময় উপস্থিত ছিলেন আনন্দ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা বুলবুল, আশরাফ আলী হিমাগারের ব্যবস্থাপনা পরিচালক ও স্থানীয় সাংসদ মঞ্জুরুল ইসলাম লিটন, প্রকৌশলী আবু জাফর মোহাম্মদ বশির। পরিদর্শনকারী প্রতিনিধি দল হেলিকপ্টার যোগে মাস্টারপাড়া গ্রামে অবতরণ করেন। পায়ে হেঁটে হেঁটে প্রকল্প এলাকা পরিদর্শন করেন।

১শ’ মেগাওয়াট সৌর বিদ্যুত বাস্তবায়নে ৮শ’ কোটি টাকা ব্যয় হবে। প্রকল্প বাস্তবায়নে সময় লাগবে ৮ মাস। যৌথভাবে অর্থবিনিয়োগকারী প্রতিষ্ঠান আনন্দ গ্রুপ লিমিটেড ও ইসলাম শিপ বিল্ডার্স। উৎপাদিত বিদ্যুত জাতীয় গ্রিডে যোগ হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

নারায়ণগঞ্জে তিন কারখানাকে জরিমানা

নিজস্ব সংবাদদাতা, নারায়ণগঞ্জ, ২৪ মার্চ ॥ নাায়ণগঞ্জে পরিবেশ দূষণের অভিযোগে তিনটি কারখানাকে ৫০ লাখ ৩২ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। বৃহস্পতিবার পরিবেশ অধিদফতরের পরিচালক (মনিটরিং এ্যান্ড এনফোর্সমেন্ট) এ কে এম মিজানুর রহমান ওই তিন কারখানার প্রতিনিধিকে তলব করে শুনানি শেষে এ জরিমানা করেন।

পরিবেশ অধিদফতর থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়, নারায়ণগঞ্জের থ্রি স্টার ডাইং (থ্রি স্টার ফেব্রিক্স (প্রাইভেট) লি ঃ)-কে ৪৭ লাখ ৪৩ হাজার টাকা, আল বারাকা ওয়াশিং (আল ফজল ওয়াশিং)-কে ২ লাখ ৫৬ হাজার এবং অনি ডায়িং এ্যান্ড ইউসুফ আলী টেক্সটাইলকে ৩৩ হাজার টাকা জরিমানা করা হয়।

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬

২৫/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: