২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কম মূল্যে স্মার্টফোন পৌঁছে দিতে দেশীয় ব্র্যান্ডকে সহযোগিতা করবে সরকার


অর্থনৈতিক রিপোর্টার ॥ ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, বর্তমান সরকারের লক্ষ্য হলো বাংলাদেশের প্রতিটি ঘরে সুলভ মূল্যে স্মার্টফোন পৌঁছে দেয়া। এই স্বপ্ন বাস্তবায়নে দেশীয় যেসকল ব্র্যান্ড মোবাইল ফোন উৎপাদনের জন্য এগিয়ে আসবে, তাদের সরকার প্রয়োজনীয় সকল প্রকার সহযোগিতা প্রদান করবে। সম্প্রতি গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড পরিদর্শন শেষে তার প্রতিক্রিয়ায় এ কথা বলেন। এই স্বপ্ন বাস্তবায়নের ক্ষেত্রে দেশীয় ব্র্যান্ড ওয়ালটন ব্যাপক আগ্রহ দেখিয়েছে বলে জানান তিনি। যেহেতু দেশে ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স, অটোমোবাইলস ও হোম এ্যাপ্লায়েন্স খাতের বিকাশে ওয়ালটন হলো পাইওনিয়ার, তাই দেশবাসীর হাতে সাশ্রয়ী মূল্যে স্মার্টফোন পৌঁছে দিতে ওয়ালটনের ব্যাপক সক্ষমতা রয়েছে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। প্রতিমন্ত্রী কারখানা প্রাঙ্গণে পৌঁছানোর পর ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডে স্থাপিত বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তি, মেশিনারিজ এবং অত্যন্ত দক্ষ ও অভিজ্ঞ প্রকৌশলীদের সমন্বয়ে উন্নতমানের ফ্রিজ, এলইডি টেলিভিশন, মাদারবোর্ড, এয়ার কন্ডিশনার, সিলড লিড এ্যাসিড রিচার্জেবল ব্যাটারি, সুইচ, সকেটসহ অন্যান্য ইলেক্ট্রনিক্স ও ইলেক্ট্রিক্যাল সামগ্রীর উৎপাদন ইউনিট ঘুরে দেখেন।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে বগুড়ায় প্রাক বাজেট সংলাপ

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ প্রাক বাজেট সংলাপে বৃহস্পতিবার সকালে বগুড়া পর্যটন মোটেল মিলনায়তনে বগুড়া অঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নের চ্যালেঞ্জ ও করণীয় বিষয়গুলো উত্থাপিত হয়। সর্বস্তরের মানুষ এই সংলাপে অংশ গ্রহণ করেন।

যৌথভাবে এই সংলাপের আয়োজক ছিল সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি), সচেতন নাগরিক কমিটি (সনাক) বগুড়া ও বাংলাদেশ জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি (নাসিব)। প্রধান অতিথি ছিলেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য ও কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মোঃ আব্দুল মান্নান। শুরুতে জাতীয় বাজেট এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকেন্দ্রায়িত উন্নয়ন : বগুড়া গুচ্ছ অঞ্চলের অভিজ্ঞতা শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

মেহেরপুরে লোকসানের মুখে পেঁয়াজ চাষীরা

অর্থনৈতিক রিপের্টার ॥ মেহেরপুরে লোকসানের মুখে পড়েছেন পেঁয়াজ চাষীরা। চলতি মৌসুমে দু’বার শিলাবৃষ্টির কারণে ফসলের ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষকরা। এছাড়াও বাজারে পেঁয়াজের দাম কমে যাওয়ায় হতাশ হয়ে পড়েছেন তারা। কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, এবারে মেহেরপুর জেলায় দুই হাজার ৫শ’ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হয়েছে। কৃষি বিভাগের পরামর্শে পরিকল্পিত উপায়ে পেঁয়াজ চাষ করলে লাভবান হওয়া সম্ভব বলে জানিয়েছেন জেলা কৃষি কর্মকর্তা।