২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

হতদরিদ্রদের স্বাবলম্বী করছে নগরদোলা


অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের অন্যতম ফ্যাশন হাউস নগরদোলা হতদরিদ্র মানুষ বিশেষ করে মহিলাদের তাদের প্রতিষ্ঠানে কাজের সুযোগ করে দিয়েছে। প্রায় পাঁচ হাজার মানুষ এই ফ্যাশন হাউসের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। দেশের ঐতিহ্যকে ধরে রাখতে বেসরকারী সংস্থা ঢাকা আহ্ছানিয়া মিশনের (ডিএএম) উদ্যোগে ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয় নগরদোলা। দেশের ঐতিহ্যকে ধরে রাখতে ডিএএমের পরিচালক কাজী রফিকুল আলম নগরদোলা প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নেন। নগরদোলা দেশের বিভিন্ন জায়গার আটটি আউটলেটের মাধ্যমে তাদের ব্যবসা পরিচালনা করছে। নগরদোলার পরিচালক মোঃ রফিকুল ইসলাম এ প্রতিবেদককে জানান, দেশের ঐতিহ্যকে ধরে রেখে গর্জিয়াস ডিজাউনের পোশান তৈরি করি আমরা, যা সব ধরনের মানুষের জন্য। আমরা সাধারণত প্রত্যন্ত অঞ্চল থেকে ঐতহ্যবাহী এ ডিজাইনগুলো সংগ্রহ করি। ডিজাউনগুলো সংগ্রহ করার পর সেগুলোর মধ্য থেকে বাছাই করে সেরা ডিজাইনটা দিয়ে আমরা শাড়ি, ফ্রি-পিস তৈরি করি। তিনি আরও জানান, বর্তমানে নগরদোলা আসন্ন পহেলা বৈশাখের পোশাক তৈরিতে ব্যস্ত রয়েছে।

জানা গেছে, নগরদোলার ব্যবসা প্রসারের জন্য ২০২৫ সালের মধ্যে ২৫টি আউটলেট স্থাপনের পরিকল্পনা রয়েছে। নগরদোলা দেশের সমস্ত ঐতিহ্যবাহী পোশাক তৈরি করতে চায়। দেশের বিভিন্ন স্টেকহোল্ডার এবং সরকারের প্রতি সহযোগিতা কামনা করেন প্রতিষ্ঠানের পরিচালক রফিকুল আলম।

ওয়ালটন এলইডি টিভির দাম কমল

আবারও দাম কমল ওয়ালটন এলইডি টিভির। এবার দাম কমেছে সর্বোচ্চ তিন হাজার টাকা পর্যন্ত। কারখানায় উচ্চমানের মেশিনারিজ সংযোজন এবং উৎপাদন বৃদ্ধি পাওয়ায় কমে গেছে পণ্য উৎপাদনের খরচ। এজন্য কর্তৃপক্ষ দাম কমানোর ঘোষণা দিয়েছে। কর্তৃপক্ষের দাবি, সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে ওয়ালটন টিভির গুণগতমান আরও বেড়েছে। এর আগে গত জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে টিভির দাম কমিয়েছে ওয়ালটন। গত ১৪ মার্চ থেকে হ্রাসকৃত মূল্যে বিক্রি হচ্ছে ওয়ালটন টিভি। মডেল ভেদে এলইডি টিভির দাম কমেছে ২শ’ ৫০ টাকা থেকে তিন হাজার টাকা পর্যন্ত। ফলে এলইডি টিভির দাম ক্রেতাদের হাতের নাগালে নিয়ে এসেছে ওয়ালটন। ১৯ ইঞ্চি এলইডি টিভি এখন আগের চেয়ে আরও কমে মাত্র ১১ হাজার ৯০০ টাকায় পাওয়া যাচ্ছে। ২৪ ইঞ্চি এলইডি টিভি মিলছে ১৪ হাজার ৯০০ টাকায়, দাম কমেছে এক হাজার টাকা। ২৮ ইঞ্চি এলইডি টিভির দাম আগের চেয়ে কমিয়ে এখন নির্ধারণ করা হয়েছে মাত্র ১৯ হাজার ৯০০ টাকা।

৩২ ইঞ্চি এলইডি টিভির দুটি মডেলের দাম আগের চেয়ে এক হাজার টাকা কমেছে, এখন ক্রেতারা পাচ্ছেন যথাক্রমে ২৩ হাজার ৯০০ ও ২৬ হাজার ৭০০ টাকায়। ওয়ালটন ব্র্যান্ডের ৪৩, ৪৯ ও ৫৫ ইঞ্চির এ্যান্ড্রয়েড স্মার্ট টিভিতে দাম কমানো হয়েছে দুই থেকে তিন হাজার টাকা পর্যন্ত। ৪৩ ও ৪৯ ইঞ্চির এ্যান্ড্রয়েড স্মার্ট টিভির দাম এখন যথাক্রমে ৫২ হাজার ৯০০ ও ৬৬ হাজার ৯০০ টাকা। -বিজ্ঞপ্তি