মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

২ ডেপুটি গবর্নর নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ রবিবার

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬
  • সার্চ কমিটির বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গবর্নর (ডিজি) নিয়োগে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে ডেপুটি গবর্নর নিয়োগের জন্য গঠিত সার্চ কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত হয়। আগামী রবিবার অর্থ মন্ত্রণালয় থেকে এ পদে নিয়োগের আবেদনপত্র আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। বৈঠক শেষে সার্চ কমিটির প্রধান কাজী খলীকুজ্জমান সাংবাদিকদের এ কথা জানান।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে টাকা চুরির ঘটনায় চাপের মধ্যেই ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমানের পদত্যাগের পর দু’জন ডেপুটি গবর্নর আবুল কাশেম ও নাজনীন সুলতানাকে অপসারণ করে সরকার। পরদিন বুধবার পৃথক প্রজ্ঞাপনে সাবেক অর্থ সচিব ফজলে কবিরকে চার বছরের জন্য গবর্নর হিসেবে নিয়োগ দেয়া হয়। আর ডেপুটি গবর্নর পদ দুটিতে নিয়োগে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমানকে প্রধান করে পাঁচ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ ব্যাংকের গবর্নর ফজলে কবির, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত ও বিআইডিএসের মহাপরিচালক ড. খান আহমেদ সৈয়দ মুরশিদ। এছাড়া কমিটির সচিবের দায়িত্ব পালন করবেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস। বৈঠক শেষে কাজী খলীকুজ্জমান বলেন, আগামী রবিবার ডেপুটি গবর্নর নিয়োগে বিজ্ঞপ্তি দেয়া হবে।

১৩ এপ্রিল আবেদনের শেষ তারিখ। বৈঠকে এই পদের জন্য যোগ্যতার মাপকাঠি নিয়েই আলোচনা হয়েছে। তিনি আরও বলেন, এই নিয়োগের সময় কেউ কারও জন্য সুপারিশ করলে প্রাথমিক বাছাইয়েই বাদ দেয়া হবে। যাচাই-বাছাইয়ের পর একটি সংক্ষিপ্ত তালিকা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে। এর আগেও সার্চ কমিটির মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের তিন ডেপুটি গবর্নর নিয়োগ দেয় সরকার। ওই সময়ও সার্চ কমিটির প্রধান করা হয়েছিল কাজী খলীকুজ্জমানকে। ওই সার্চ কমিটির মাধ্যমেই ডেপুটি গবর্নর আবু হেনা মোহাঃ রাজি হাসান, এসকে সুর চৌধুরী ও নাজনীন সুলতানাকে নিয়োগ দেয়া হয়েছিল। এর জন্য ২০১১ সালের ১৩ নবেম্বর অর্থ মন্ত্রণালয় থেকে কেন্দ্রীয় ব্যাংকের তিনজন ডেপুটি গবর্নর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল। এতে তিনটি ডিজি পদে মোট ৪৮ জন দরখাস্ত করেছিল।

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬

২৫/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: