মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ব্রাসেলস হামলায় এশিয়ার পুঁজিবাজারে দরপতন

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ এশিয়ার অধিকাংশ পুঁজিবাজার বৃহস্পতিবারে নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ করেছে। সম্প্রতি ব্রাসেলসে সন্ত্রাসী হামলার ঘটনায় বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ তৈরি হওয়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি এক খবরে জানিয়েছে, এদিন জাপানের বেঞ্চমার্কে নিক্কেই সূচক ০.৬৫ শতাংশ কমে ১৬ হাজার ৯৮৯ পয়েন্টে লেনদেন শেষ হয়। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার কোচপি সূচক পড়েছে ০.৪৭ শতাংশ। অস্ট্রেলিয়া বেঞ্চমার্কে এদিন এসএ্যান্ডপি সূচক হারিয়েছে ১.১২ শতাংশ। সর্বশেষ বাজার অবস্থান করে ৫ হাজার ০৮৫.২৭ পয়েন্টে। আর হংকংয়ের হ্যাংসেং সূচক শেষ হয় ১.৩২ শতাংশীয় পয়েন্ট পতনে। তবে দিন শেষে সূচক বেড়েছে চীনের আরেক প্রধান পুঁজিবাজার সাংহাইতে। এদিন এ বাজারে কম্পোজিট ইনডেক্স ছিল .৩৫ শতাংশীয় পয়েন্ট উর্ধমুখী। বিশেষজ্ঞরা মনে করেন, সন্ত্রাসী হামলার ঘটনা ঘটলে সাধারণত তা পুঁজিবাজারেও প্রভাব ফেলে। এর আগে রাশিয়ার বিমান ভূপাতিত, প্যারিস হামলায়ও তেমনটি দেখা গেছে। এর ফলে বাজারে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের অনাস্থা তৈরি হয়। তবে বাজারে এ ধরনের ঘটনার প্রভাব ক্ষণস্থায়ী বলে জানান তারা। প্রসঙ্গত, গত মঙ্গলবার ব্রাসেলসের প্রধান বিমানবন্দর ও মেট্রো রেলে বিস্ফোরণ ঘটায় দুর্বত্তরা। এতে নিহত হয় ৩০ জনের বেশি। আহত হয় অন্তত ২৫০ জন।

দ্বিতীয় দিনেই দরপতনে ড্রাগন সোয়েটার

অর্থনৈতিক রিপোর্টার ॥ লেনদেন শুরুর দ্বিতীয় দিনেই দর কমেছে ড্রাগন সোয়েটার স্পিনিং মিলসের। বৃহস্পতিবার দ্বিতীয় দিনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানির শেয়ারের দর কমেছে ৫.৮৫ শতাংশ। বুধবারের সমাপনী মূল্যের সঙ্গে বৃহস্পতিবারের সমাপনী মূল্যের পার্থক্য হিসাবে কোম্পানির এ দর কমেছে। দিনটিতে দরপতনের দ্বিতীয় সেরা তালিকায় ছিল কোম্পানি।

এর আগে ১০ টাকা অভিহিত মূল্যের এ কোম্পানির শেয়ারের দর বুধবার লেনদেন শেষে ১৮.৬ টাকায় গিয়ে দাঁড়ায়। এ হিসাবে প্রথম দিনে কোম্পানির শেয়ারের দর বেড়েছিল ৮৬ শতাংশ। বুধবার কোম্পানিটির সমাপনী মূল্য ছিল ১৮.৮০ টাকা। কিন্তু বৃহস্পতিবার দিনশেষে কোম্পানিটির শেয়ারের সমাপনী মূল্য কমে দাঁড়িয়েছে ১৭.৭ টাকা।

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৬

২৫/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: