২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ট্রাম্প ঠেকাতে ক্রুজকে সমর্থন জেব বুশের


যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী টেক্সাসের সিনেটর টেড ক্রুজ বুধবার তার সাবেক প্রতিদ্বন্দ্বী জেব বুশের সমর্থন লাভ করেছেন। খবর সিএনএনের।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশের ছেলে ও আরেক সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ভাই ফ্লোরিডার সাবেক গবর্নর জেব বুশ নিজেও রিপাবলিকান দলের প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশী ছিলেন। কিন্তু প্রার্থী মনোনয়নের প্রাইমারিতে পর্যাপ্ত সমর্থন পেতে ব্যর্থ হয়ে গত মাসে প্রতিদ্বন্দ্বী থেকে সরে দাঁড়ান তিনি। নিজের সমর্থকদের পক্ষ থেকে ক্রুজকে একটি তহবিল-সংগ্রহের মেইল পাঠিয়ে তার প্রতি নিজেদের সমর্থনের কথা জানান বুশ।

মেইলে তিনি ক্রুজকে অপর প্রতিদ্বন্দ্বী রিপালিকান দলের এগিয়ে থাকা মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের ‘উগ্রবাদিতা ও বিভেদনীতির বিরুদ্ধে জয় পাওয়ার’ বিষয়ে সহায়তা করার প্রতিশ্রুতি দেন। ক্রুজের প্রতি বুশের এ সমর্থনে এটি প্রকাশ পেল যে, জুলাইয়ে দলের সম্মেলনের আগে বিশিষ্ট রিপাবলিকানরা বিদ্রোহী ট্রাম্পকে ঠেকাতে রক্ষণশীল ক্রুজের প্রতি বিরক্তি কাটিয়ে ওঠার চেষ্টা করছেন। ওই সম্মেলনের আগে ট্রাম্প ১,২৩৭ ডেলিগেট ভোট পেয়ে গেলে তার মনোনয়ন ঠেকানো যাবে না।

জ্যেষ্ঠ রিপাবলিকান নেতারা ট্রাম্পের মনোনয়ন ঠেকাতে চায়। তাদের পছন্দের প্রার্থী ছিলেন ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও। কিন্তু ফ্লোরিডার প্রাইমারিতে ট্রাম্পের কাছে হেরে গিয়ে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান। জ্যেষ্ঠ রিপাবলিকান নেতাদের অপর পছন্দের প্রার্থী জন কাসিচের অবস্থাও আশাবাদী হওয়ার মতো নয়। তাই রিপাবলিকান দলের বিশিষ্টজনরা ট্রাম্পকে ঠেকাতে মরিয়া হয়ে শেষ পর্যন্ত অপছন্দের প্রার্থী ক্রুজের দিকে ঝুঁকছেন।

নিউইয়র্ক টাইমসের তথ্যানুযায়ী, মঙ্গলবারের পর ৭৩৮টি ডেলিগেট ভোট নিয়ে ১,২৩৭ ডেলিগেট ভোটের সবচেয়ে কাছে আছেন ট্রাম্প। অপরদিকে ৪৬৩ ডেলিগেট ভোট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন ক্রুজ। রিপাবলিকান জ্যেষ্ঠ নেতাদের আশঙ্কা, ‘অবৈধ অভিবাসী’ ও জাতীয় নিরাপত্তা নিয়ে ট্রাম্পের হঠকারী কথাবার্তার কারণে ৮ নবেম্বরের জাতীয় প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় পরাজিত হতে পারেন ট্রাম্প। তাই দলের মনোনয়ন পাওয়া থেকে ট্রাম্পকে থামাতে চান তারা। ক্রুজের ‘কিছু সীমাবদ্ধতা’ সত্ত্বেও তাদের অনেকেই ট্রাম্পের তুলনায় ক্রুজকে উপযুক্ত প্রার্থী হিসেবে বিবেচনা করছেন।