১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পুঁজিবাজারে লেনদেন কমেছে ২১ শতাংশ


অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) সপ্তাহের লেনদেন শুরু হয়েছিল সূচক পতনের মধ্য দিয়ে। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও পতনেই শেষ হয়েছে লেনদেন। তবে বেশিরভাগ কোম্পানির দর বাড়লেও দিনটিতে বিনিয়োগকারীদের অংশগ্রহণ ছিল। দিনটিতে প্রায় আগের দিনের চেয়ে ২১ শতাংশ লেনদেন কমেছে। পুরো সপ্তাহের মাত্র একদিন লেনদেন হয়েছিল মিশ্র ধারায়। উল্লেখ্য, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার মিশ্র ধারায় ছাড়া বাকী কার্যদিবস গুলোতে পতনে লেনদেন হয়েছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩২৯ কোটি ৭১ লাখ টাকার। যা বুধবারেও তুলনায় ৮৪ কোটি টাকা কম লেনদেন। আগের দিন এই বাজারে লেনদেন হয়েছিল ৪১৪ কোটি টাকা।

এইদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩১৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩৬টির কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির।

সকালে ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসইর এই দিন প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৩৭০ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৫৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৬৫৫ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২০ কোটি টাকার শেয়ার। এইদিন সিএসই সার্বিক সূচক ১ পয়েন্ট কমেছে। এই সূচকের অবস্থান দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৭৩ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির।