২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ইউপি নির্বাচনে আইনি প্রক্রিয়া মেনেই গুলি চালানো হয়েছে : বিজিবি মহাপরিচালক


ইউপি নির্বাচনে আইনি প্রক্রিয়া মেনেই গুলি চালানো হয়েছে : বিজিবি মহাপরিচালক

অনলাইন রিপোর্টার ॥ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি চালাতে বাধ্য হয়েছিল বিজিবি। আর গুলি চালানোর ক্ষেত্রে যথাযথ আইনি প্রক্রিয়া মেনে চলা হয়েছে বলে জানান বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজিজ আহমেদ।

বৃহস্পতিবার সকালে বিজিবি সদস্য ও তাদের পরিবারের সদস্যদের জন্য ‘মোবাইল চিকিৎসা’ সেবার উদ্বোধন উপলক্ষে পিলখানায় বিজিবি সদর দফতরে আয়োজিত এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

বিজিবি মহাপরিচালক বলেন, তখন রাত ছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে আর কোনো উপায় ছিল না। বিজিবি গুলি চালাতে বাধ্য হয়েছিল। গুলি চালানোর ক্ষেত্রে যথাযথ আইনি প্রক্রিয়া মেনে চলা হয়েছে। দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটের নির্দেশে গুলি করা হয়েছে। তবে এমন ঘটনা অনাকাঙ্ক্ষিত।

তিনি বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করতে গিয়ে কখনও কখনও অপ্রীতিকর ঘটনা ঘটে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। দায়িত্ব পালন করতে গিয়ে যদি পরিস্থিতি বাধ্য করে ভবিষ্যতেও গুলি চালাতে বিজিবি বাধ্য হবে বলেও জানান তিনি।

বিজিবি মহাপরিচালক বলেন, ‘বিজিবিতে চিকিৎসক ঘাটতি রয়েছেন। এ জন্য সব হাসপাতালে চিকিৎসক দেওয়া সম্ভব হয় না। অধিকাংশ চিকিৎসককে বিভিন্ন সময় বিদেশে মিশনে পাঠাতে হয়। চিকিৎসকের স্বল্পতা নিরসনে এবং যথাসময়ে চিকিৎসা সেবা দেওয়ার জন্য এ সেবা চালু করা হয়েছে। এ সেবার আওতায় হাইপারটেনশন, ডায়াবেটিকসসহ বিভিন্ন চিকিৎসা সেবা দেওয়া হবে।

উল্লেখ্য, গত ২২ মার্চ ইউপি নির্বাচনকে কেন্দ্র করে দেশের কয়েকটি স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে বেশ কয়েকজন নিহত হয়।

সম্পর্কিত:
পাতা থেকে: