মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ব্রাসেলস হামলায় এশিয়ার পুঁজিবাজারে দরপতন

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৬, ০৪:০৭ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ এশিয়ার অধিকাংশ পুঁজিবাজার বৃহস্পতিবারে নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ করেছে। সম্প্রতি ব্রাসেলসে সন্ত্রাসী হামলার ঘটনায় বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ তৈরি হওয়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বিবিসি এক খবরে জানিয়েছে, এদিন জাপানের বেঞ্চমার্কে নিক্কেই সূচক ০.৬৫ শতাংশ কমে ১৬ হাজার ৯৮৯ পয়েন্টে লেনদেন শেষ হয়।

অন্যদিকে দক্ষিণ কোরিয়ার কোচপি সূচক পড়েছে ০.৪৭ শতাংশ। অস্ট্রেলিয়া বেঞ্চমার্কে এদিন এসএন্ডপি সূচক হারিয়েছে ১.১২ শতাংশ। সর্বশেষ বাজার অবস্থান করে ৫ হাজার ০৮৫.২৭ পয়েন্টে। আর হংকংয়ের হ্যাংসেং সূচক শেষ হয় ১.৩২ শতাংশীয় পয়েন্ট পতনে। তবে দিন শেষে সূচক বেড়েছে চীনের আরেক প্রধান পুঁজিবাজার সাংহাইতে। এদিন এ বাজারে কম্পোজিট ইনডেক্স ছিল .৩৫ শতাংশীয় পয়েন্ট ঊর্ধ্বমুখী।

বিশেষজ্ঞরা মনে করেন, সন্ত্রাসী হামলার ঘটনা ঘটলে সাধারণত তা পুঁজিবাজারেও প্রভাব ফেলে। এর আগে রাশিয়ার বিমান ভূপাতিত, প্যারিস হামলায়ও তেমনটি দেখা গেছে। এর ফলে বাজারে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের অনাস্থা তৈরি হয়। তবে বাজারে এ ধরনের ঘটনার প্রভাব ক্ষণস্থায়ী বলে জানান তারা।

প্রসঙ্গত, গত মঙ্গলবার ব্রাসেলসের প্রধান বিমানবন্দর ও মেট্রো রেলে বিস্ফোরণ ঘটায় দুর্বত্তরা। এতে নিহত হয় ৩০ জনের বেশি। আহত হয় অন্তত ২৫০ জন। শেষ খবর পাওয়া পর্যন্ত এখন পুরো শহর থমকে আছে; কার্যত বন্ধ হয়ে গেছে শহরের স্বাভাবিক জীবনযাত্রা। এই ঘটনায় তিন দিনের রাষ্ট্রীয় শোক পালন করছে বেলজিয়াম। ঘটনার পর ব্রাসেলসে জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা সংকেত; মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সৈন্য।

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৬, ০৪:০৭ পি. এম.

২৪/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: