মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

জোকোভিচের দুঃখ প্রকাশ

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ কয়েকদিন আগেই ইন্ডিয়ান ওয়েলসের শিরোপা জিতেছেন নোভাক জোকোভিচ। আর এই টুর্নামেন্ট জয়ের পরই সার্বিয়ান টেনিস তারকা মন্তব্য করেছিলেন, ‘টেনিসে পুরুষ খেলোয়াড়দের সম্মানী মেয়েদের তুলনায় বেশি হওয়া উচিত। কারণ তারাই এই খেলাকে জনপ্রিয় করেছে।’ এরপর থেকেই সমালোচনার ঝড় ওঠে।

আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামসও এমন মন্তব্যের তীব্র বিরোধিতা করেন। জোকোভিচের বর্তমানে ১৭ মাসের এক পুত্রসন্তান আছে। আর সেরেনা জোকোভিচের মন্তব্যের প্রতিবাদে বলেন, ‘সে যা বলেছে আমি এটাকে খুব দুঃখজনকই বলব। শুধু ছেলে হওয়ার কারণে আমি কখনই আমার সন্তানকে আমার মেয়ের চেয়ে বেশি টাকা প্রয়োজন বলে মন্তব্য করব না। কারণ এটা বললে তা খুবই দুঃখজনক হবে। আসলে জোকোভিচ তার মনের কথা বলেছে, তার এখন এক ছেলে রয়েছে। কন্যা সন্তান হলে তার বলা উচিত হবে, তোমার চেয়ে তোমার ভাইয়ের বেশি অর্থ প্রয়োজন! কিন্তু আমি কখনই এটাকে তুলানার মাপকাঠি হিসেবে দেখব না। পুরুষ এবং মহিলা অনেক কিংবদন্তি খেলোয়াড় রয়েছেন যারা অনেক বড় লক্ষ্য নিয়েই ক্রীড়াজগতে অবদান রেখে যাচ্ছেন এবং কঠোর পরিশ্রম করছেন।’ জোকোভিচের মন্তব্যে ক্ষেপেছেন ব্রিটিশ টেনিস তারকা এ্যান্ডি মারেও।

তবে শেষ পর্যন্ত দুঃখ প্রকাশ করেছেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ে পুরুষ এককের শীর্ষ তারকা নোভাক জোকোভিচ। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি আগে কিছু মন্তব্য করেছি, যেগুলো প্রকৃতপক্ষে আমার দৃষ্টিকোন থেকেই সুস্পষ্ট ছিল না। আমি সেই বিষয়গুলো সুস্পষ্ট করতে চাই। প্রকৃতপক্ষে আমরা যার যোগ্য তার জন্যই লড়াই করব। এটা কোনভাবেই নারী-পুরুষের মধ্যে পার্থক্য প্রদর্শন করে নয়। এটাই ছিল আমার মূল কথা। এটাকে যদি কেউ ভুল ভাবে নিয়ে থাকেন তাহলে আমি দুঃখিত।’

এর আগে বিশ্বের এক নাম্বার প্রমীলা টেনিস তারকা সেরেনা উইলিয়ামসকে উদ্দেশ করে অপমানজনক ও অবমাননাকর মন্তব্য করে দুঃখ প্রকাশ করেন ইন্ডিয়ান ওয়েলস টুর্নামেন্টের প্রধান রেমন্ড মুর। ইন্ডিয়ান ওয়েলসের ফাইনালে মুর সাংবাদিকদের বলেছিলেন, ‘রজার ফেদেরার, রাফায়েল নাদালের মতো পুরুষ খেলোয়াড় পাওয়ার কারণে নারীদের উচিত তাদের পায়ের কাছে পড়ে ঈশ্বরকে ধন্যবাদ জানানো।’ মুরের মতে এই টেনিস খেলাটা না কি শুধু পুরুষের এবং এটা জনপ্রিয়ও হয়েছে পুরুষের কারণে। এরপরই ক্ষেপে যান সেরেনা উইলিয়ামস। ৩৪ বছর বয়সী সেরেনা তখন বলেছিলেন, ‘মুরের এমন মন্তব্য অপমানজনক। তিনি নারীদের অবমাননা করে কথা বলেছেন। আমাদের কারও পায়ে মাথা নত করার কোন প্রয়োজন নেই।’ এরপর দুঃখ প্রকাশ করে ক্ষমা চান রেমন্ড মুর।

প্রকাশিত : ২৪ মার্চ ২০১৬

২৪/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: