১৭ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাংলাদেশকে সমীহ জর্দান কোচের


স্পোর্টস রিপোর্টার ॥ মাত্র দুই ম্যাচের জন্য জর্দান ফুটবল দলের কোচ হয়ে এসেছেন হ্যারি রেডন্যাপ। পেশাদার এই কোচ ইংলিশ প্রিমিয়ার লীগে বিভিন্ন দলের হয়ে দীর্ঘ সময় কাজ করেছেন। সবশেষ কোচ হিসেবে ছিলেন কুইন্স পার্ক রেঞ্জার্স ও টটেনহ্যাম হটস্পারের মতো বড় দলের। এই প্রথমবারের মতো কোন জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন ৬৯ বছর বয়সী রেডন্যাপ।

ইংলিশ এই কোচ জর্দান দলের দায়িত্ব পেয়ে দারুণ খুশি। আজ সন্ধ্যায় তার অভিষেক হচ্ছে জাতীয় দলের কোচ হিসেবে। বিশ্বকাপ বাছাই ফুটবলে এশিয়া অঞ্চলের ‘বি’ গ্রুপের ম্যাচে তার দল জর্দান লড়বে বাংলাদেশের বিপক্ষে। বর্তমানে গ্রুপের দুই নম্বরে থাকা জর্দানের লক্ষ্য বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ জিতে গ্রুপ সেরা হয়ে পরবর্তী পর্ব নিশ্চিত করা।

আপাতত এই দুই ম্যাচের জন্য দায়িত্ব পেলেও রেডন্যাপ আশা করছেন চুক্তিটা পাকাপোক্ত করার। এজন্য ম্যাচ দু’টিকে তিনি বেশ গুরুত্বের সঙ্গে নিয়েছেন। ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর প্রথম লেগে জর্দানের কাছে বাংলাদেশ নিজেদের মাঠ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উড়ে গিয়েছিল ৪-০ গোলে। এবার ঘরের মাঠ আম্মান ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে খেললেও লাল-সবুজের দেশকে সমীহ করছেন জর্দান কোচ।

পেশাদার হওয়ার কারণেই হয়ত অপেক্ষাকৃত দুর্বল হওয়া সত্ত্বেও বাংলাদেশকে খাটো করে দেখছেন না রেডন্যাপ। দু’দেশের ফিফা র‌্যাঙ্কিং নিয়েও তার মাথাব্যথা নেই। রেডন্যাপ বলেন, আমি কাউকেই খাটো করে দেখছি না। আমাদের প্রথমে বাংলাদেশকে হারাতে হবে, তারপর ভাবতে হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ নিয়ে। তিনি আরও বলেন, বাংলাদেশকে খাটো করে দেখার কোন সুযোগ নেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি যতটা গুরুত্বের, বাংলাদেশের বিপক্ষে ম্যাচটিও তাই। দুই ম্যাচেই কৌশল প্রয়োগে দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে না। চূড়ান্ত পর্বে খেলার বিষয়েও আশাবাদ ব্যক্ত করেন রেডন্যাপ। শিষ্যদের নিয়ে আশাবাদী এই কোচ বলেন, আমি খুব খুশি গ্রুপের অবস্থান নিয়ে। ছেলেরা সবাই নিজের দায়িত্বের প্রতি সজাগ, পেশাদারী এবং দলের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ।

এই মুহূর্তে বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের গ্রুপ দ্বিতীয় স্থানে আছে জর্দান। গ্রুপ সেরা হয়ে পরের পর্বে যেতে বাংলাদেশ ও অস্ট্রেলিয়াকে হারানোর বিকল্প নেই তাদের। বিষয়টি মাথায় রেখেই রেডন্যাপ বলেছেন, তিনি আশাবাদী চূড়ান্ত পর্বে খেলতে। জর্দানের কোচ হতে পেরে দেশটির ক্ষমতাধর ফুটবল কর্তা প্রিন্স আলী বিন আল হোসাইনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে রেডন্যাপ বলেন, আমি খুব গর্বিত যে আমাকে জর্দান জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব দেয়া হয়েছে। আমি প্রিন্স আলীর সঙ্গে লন্ডনে দেখা করেছিলাম। আমাদের মধ্যে কথা হয়েছিল। আমাকে নিতে সে কোন দ্বিধা করেনি।

সম্পর্কিত:
পাতা থেকে: