১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পদত্যাগ করছেন না দিলমা রুসেফ


প্রেসিডেন্ট দিলমা রুসেফ মঙ্গলবার বলেছেন, ব্রাজিলের কয়েক দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক রাজনৈতিক সঙ্কটে পদত্যাগ করবেন না তিনি। তাকে ক্ষমতাচ্যুত করার জন্য বিরোধীদের উদ্যোগকে গণতান্ত্রিক শাসনের বিরুদ্ধে এক অসাংবিধানিক অভ্যুত্থান বলে অভিহিত করেছেন। কারণ, তিনি বলেছেন, তিনি কোন অপরাধ করেননি। খবর ওয়েবসাইটের।

দেশে রুসেফের বিরুদ্ধে দুর্নীতি কেলেঙ্কারিতে তার ঘনিষ্ঠজনরাও জড়িত হয়ে পড়ছেন। বৃহত্তম প্রকৌশল প্রতিষ্ঠান ওডেব্রেক্ট ঐ বিশাল রাজনৈতিক উৎকোচ প্রকল্পের তদন্তে প্রসিকিউটরদের সঙ্গে সহযোগিতা করার সিদ্ধান্ত নেয়ার পর কেলেঙ্কারিতে আরও অনেকে জড়িত হয়ে পড়বেন বলে হুমকি দেখা দিয়েছে। প্রেসিডেন্ট আইন বিশেষজ্ঞদের উদ্দেশে এক ভাষণে বলেন, কোন পরিস্থিতিতেই আমি কখনও পদত্যাগ করব না। তিনি আত্মরক্ষার অবস্থান থেকে বলেন, আমি কোন অপরাধ করিনি যে জন্য আমার মেয়াদ সংক্ষিপ্ত হয়ে আসবে। রুসেফ ব্রাজিলের সুপ্রীমকোর্টকে এ সঙ্কটে নিরপেক্ষ থাকার আহ্বান জানিয়েছেন। কংগ্রেসে তার বিরুদ্ধে অনাস্থা আনার জন্য বিরোধীরা চেষ্টা চালাচ্ছেন।

দলীয় মনোনয়নে আরও এগিয়ে ট্রাম্প ও হিলারি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী বাছাইয়ের অংশ হিসেবে মঙ্গলবার আরিজোনা অঙ্গরাজ্যের প্রাইমারিতে ডেমোক্রেটিক দলের মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন। এই জয়ের মধ্য দিয়ে হিলারি ও ট্রাম্প তাদের দলীয় মনোনয়ন লাভের ক্ষেত্রে আরও এগিয়ে গেলেন। খবর এএফপি ও নিউইয়র্ক টাইমসের।

অপরদিকে ডেমোক্রেটিক দলের অপর মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডারস ছোট দুটি অঙ্গরাজ্য আইডাহো ও উটাহ ককাসে বড় ব্যবধানে জয় পেয়েছেন। অপরদিকে রিপাবলিকান দলের সিনেটর টেড ক্রুজ উটাহ অঙ্গরাজ্যের ককাসে জয় পেয়েছেন। তিনি ৬৯ শতাংশ ভোট পেয়ে অঙ্গরাজ্যের সব ৪০টি ডেলিগেট ভোট পান এবং ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসেবে আশা জিইয়ে রাখলেন। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আরিজোনা অঙ্গরাজ্যের প্রাইমারিতে ৪৭ শতাংশ, ক্রুজ ২৫ শতাংশ এবং জন ক্যাসিক ১০ শতাংশ ভোট পেয়েছেন। ট্রাম্প আরিজোনার ৫৮ ডেলিগেটের সকলের ভোট পেয়েছেন।