২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মেসিকে নিয়ে চিলি পরীক্ষা আর্জেন্টিনার


স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। আর জনপ্রিয় দুই দল আর্জেন্টিনা ও ব্রাজিল। এ দু’দলের নান্দনিক খেলায় মুগ্ধ হয় তামাম দুনিয়া। আবারও মুগ্ধতার সেই পরশ পাওয়ার অপেক্ষা। বিশ্বকাপ বাছাই ফুটবলে দুটি দেশই মাঠে নামার অপেক্ষায়।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব চলছে বিশ্বের নানা প্রান্তজুড়ে। চারমাসের বিরতি দিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব ফের শুরু হতে যাচ্ছে। বিশ্বকাপ ও কোপা আমেরিকার বর্তমান রানার্সআপ আর্জেন্টিনার প্রতিপক্ষ কোপা আমেরিকার শিরোপাজয়ী চিলি। চিলির সান্টিয়াগোতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শুক্রবার ভোর ৫টা ৩০ মিনিটে। দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা কোপা আমেরিকার ফাইনালের হারের প্রতিশোধ নিতেই মাঠে নামছে। অন্যদিকে বাংলাদেশ সময় শনিবার সকালে শক্তিশালী উরুগুয়ের বিপক্ষে খেলবে রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

বাংলাদেশ সময় আজ রাতে আরও দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। রাত ২টায় প্রতিদ্বন্দ্বিতা করবে বলিভিয়া-কলম্বিয়া। ৩টায় লড়বে সবার শীর্ষে থাকা ইকুয়েডর-প্যারাগুয়ে। আর শুক্রবার সকাল ৮টা ১৫ মিনিটে ময়দানী লড়াইয়ে অবতীর্ণ হবে পেরু-ভেনিজুয়েলা। ইতোমধ্যে এ অঞ্চলে চারটি করে ম্যাচ খেলেছে প্রতিদ্বন্দ্বী ১০ দল। কিন্তু চোটের কারণে আর্জেন্টিনার হয়ে ম্যাচগুলো খেলতে পারেননি বর্তমান বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি। যার ফলটাও ভাল হয়নি কোচ জেরার্ডো মার্টিনোর দলের। একটি করে জয়, হার ও দুই ড্র সঙ্গী করে ৫ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে আর্জেন্টিনার জন্য সুখবর, পরবর্তী ম্যাচগুলোতে ফিরছেন দলটির অধিনায়ক। অর্থাৎ আট মাস পর দেশের হয়ে মাঠে নামতে যাচ্ছেন রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের ফিফা সেরা ফুটবলার মেসি।

দক্ষিণ আমেরিকা অঞ্চলে চমক দেখিয়ে চলেছে ইকুয়েডর। চার ম্যাচের প্রতিটিতেই জিতে ১২ পয়েন্ট নিয়ে এককভাবে শীর্ষে তারা। ৯ পয়েন্ট নিয়ে উরুগুয়ে দ্বিতীয়। ৭ পয়েন্ট করে ভা-ারে জমা আছে ব্রাজিল, প্যারাগুয়ে ও চিলির। তবে গোলগড়ে ব্রাজিল তিন, প্যারাগুয়ে চার ও চিলি পাঁচ নম্বরে। বার্সিলোনা সুপারস্টার মেসি ফেরায় ধুঁকতে থাকা আর্জেন্টিনা দলে স্বস্তির সুবাতাস বইছে। দলটির অন্যতম সেরা তারকা সার্জিও এ্যাগুয়েরো জানিয়েছেন, দলের সেরা তারকা ফেরায় মানসিকভাবে উজ্জীবিত তারা। এ্যাগুয়েরো বলেন, মেসি আমাদের জন্য সবসময়ই গুরুত্বপূর্ণ এবং তার ফেরায় আমরা খুবই খুশি। কেননা তার সঙ্গে খেলা আসলেই আনন্দের।

মেসির প্রশংসা পেয়ে দারুণ খুশি জুভেন্টাসের ফরোয়ার্ড পাওলো ডিবালা। আরও উন্নতির তাগিদ অনুভব করার কথা জানিয়ে আর্জেন্টিনার আগামী দিনের এই তারকা বলেছেন, মেসির সঙ্গে খেলতে মুখিয়ে আছেন তিনি। প্রিয় তারকার প্রশংসায় গর্ব অনুভব করে ডিবালা বলেন, মেসির মতো একজন খেলোয়াড়ের মাঝে আদর্শ খুঁজে পাওয়া এবং তার কাছ থেকে এমন প্রশংসা পাওয়া সত্যিই দারুণ গর্বের। চোট কাটিয়ে ফেরা মেসির সঙ্গে চিলির বিপক্ষে খেলতে মুখিয়ে আছেন ডিবালা। এ প্রসঙ্গ তিনি বলেন, যখন আমি জাতীয় দলে ছিলাম, তিনি (মেসি) চোটে ছিলেন এবং আমরা একসঙ্গে খেলতে পারিনি। এখন যদি সবকিছু ভাল যায়, তাহলে আমরা পরের ম্যাচে পরস্পরকে জানার সুযোগ পাব। জাতীয় দলে তিন ম্যাচ খেলে ফেললেও মেসির সঙ্গে খেলা হয়নি একসঙ্গে। আবার সুযোগ আসতে না আসতে আরও অনিশ্চয়তা। কারণ এবার বিপত্তি বাঁধিয়েছে ডিবালার ইনজুরি। চোটের কারণে বেশ কদিন মাঠের বাইরে। খেলতে পারেননি বেয়ার্নের মিউনিখের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচেও। আর তাই, এ যাত্রায় মেসির সঙ্গে মাঠে নামার স্বপ্ন পূরণ হবে কি না ডিবালার, সেটা নিয়ে আছে সংশয়।

সবশেষ কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয় চিলি ও আর্জেন্টিনা। ঘরের মাঠে টাইব্রেকারে জিতে শিরোপার হাসি হাসে দেশটি। এবার আরেকবার নিজেদের চেনা পরিবেশে জেরার্ডো মার্টিনোর দলকে হারাতে চায় চিলি। দলটির অন্যতম সেরা তারকা এ্যালেক্সিস সানচেজ জানিয়েছেন, তারা জয় ছাড়া কিছুই ভাবছেন না।

মুখোমুখি পরিসংখ্যান ॥ দু’দেশের মুখোমুখি লড়াইয়ে যোজন যোজন এগিয়ে আর্জেন্টিনা। এ পর্যন্ত ৮৫ বারের মুখোমুখিতে ফিফা র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর দেশ আর্জেন্টিনা জিতেছে ৫৬ বার। আর র‌্যাঙ্কিংয়ের পাঁচ নম্বর দেশ চিলির জয় মাত্র ৬টিতে। ২৩ ম্যাচ ড্র হয়। বিশ্বকাপ বাছাইয়েও অপ্রতিরোধ্য আর্জেন্টিনা। ১২ বারের সাক্ষাতে ম্যারাডোনার দেশের ৮ জয়ের বিপরীতে চিলিয়ানদের জয় মাত্র ১টিতে। ৩টি ম্যাচ অমীমাংসিত থাকে। পরিসংখ্যান জানান দিচ্ছে, স্পষ্ট ফেবারিট হিসেবেই মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা।

সম্পর্কিত:
পাতা থেকে: