২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

সেই নিউজিল্যান্ড এখন ফেবারিট


স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ বিশ্বকাপ শুরুর আগে সেভাবে ফেবারিটের তালিকায় ছিল না নিউজিল্যান্ড। বিশেষত কিউইরা যেখানে ‘গ্রুপ অব ডেথ’- এ স্বাগতিক ভারত, ওয়ানডের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ধুরন্ধর বাংলাদেশ ও পাকিস্তানের গ্রুপে পড়েছিল। কিন্ত মাঠের নৈপুণ্যে সমীকরণটা বদলে দিয়েছে কেন উইলিয়ামসনের দল। টানা তিন জয়ে সবার আগে সেমিতে ব্ল্যাক ক্যাপসরা। দুর্ধর্ষ ভারত ও অস্ট্রেলিয়ার পর পরশু পাকিস্তানকেও উড়িয়ে দিয়ে টুর্নামেন্টের এ পর্যায়ে হট ফেবারিট হিসেবে আবির্ভূত হয়েছে কিউইরা। অবিশ্বাস্য ক্রিকেট খেলছে ব্রেন্ডন ম্যাককুলামের উত্তরসূরিরা। নিউজিল্যান্ডের মিডিয়াজুড়ে এখন কেবলই ক্রিকেট দলের প্রশংসা।

‘নিউজিল্যান্ড হেরাল্ড’ পত্রিকার ক্রিকেট লেখক এন্ড্রু এলডারসন বলেছেন, ‘টি২০’র বিশ্ব টুর্নামেন্টে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের পথে অনেকটাই এগিয়ে গেছে ব্ল্যাক ক্যাপসরা।’ ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন গত সপ্তাহে ভারতের সমালোচনা করে বলেছিলেন, এবারের টুর্নামেন্টে এত কম দলের অংশগ্রহণ কোনভাবেই মেনে নেয়া যায় না। নাগপুরে টুর্নামেন্টের প্রথম ম্যাচেই নিউজিল্যান্ডের কাছে ৪৭ রানে পরাজিত হয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে ভারত। ওই ম্যাচটিতে কিউইদের প্রশংসার পাশাপাশি ভারতের পারফর্মেন্স নিয়ে বিশ্বজুড়ে সমালোচনার ঝড় উঠে। কিন্তু পাকিস্তানের বিপক্ষে জয়ের পরে কিউইদের নিয়ে নতুন করে ভাবতে বাধ্য হচ্ছেন অনেকেই। স্পিনারদের নিয়ে ভারতের বিপক্ষে জয়ের পরে অস্ট্রেলিয়ার বিপক্ষে দলের ব্যাটিংও প্রশংসিত হয়।

যা পরশু পাকিস্তান ম্যাচেও অব্যাহত ছিল। টানা তিন জয়ে সবার আগে সেমির টিকেট নিশ্চিত করে উইলিয়ামসনের দল। প্রথমবারের মতো টি২০ বিশ্বকাপের শিরোপা উপহার দেয়ার জন্য সেরা দল হিসেবে ইতোমধ্যেই বিবেচিত হচ্ছে। কিউই গণমাধ্যমগুলো এই সংক্রান্ত খবরে মুখর রয়েছে। বিশেষ করে গণমাধ্যমগুলোতে অধিনায়ক কেন উইলিয়মাসনের সামনে থেকে নেতৃত্ব দেয়ার বিষয়টি দারুণভাবে আলোচিত হচ্ছে। মঙ্গলবার মোহালিতে পাকিস্তানকে ২২ রানে পরাজিত করে প্রথম দল হিসেবে টি২০ বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করে নিউজিল্যান্ড। এখন পর্যন্ত টুর্নামেন্টে অপরাজিত থাকা কিউইদের নিয়ে তাই স্বপ্ন দেখতে শুরু করেছে পুরো দেশ। দেশটির গণমাধ্যমের দাবি, যে দলটিকে নিয়ে টুর্নামেন্ট শুরুর আগে বেশিরভাগ বিশেষজ্ঞই নেতিবাচক মন্তব্য করেছেন তাদের ধারণাকে পাল্টে দিয়ে নিউজিল্যান্ডই এখন টি২০ বিশ্বকাপের ফেবারিট দল।

পাকিস্তানের আগে শক্তিধর ভারত ও অস্ট্রেলিয়াকে হারিয়েও নিউজিল্যান্ড তাদের সামর্থ্যরে পরিচয় দেয়। কিন্তু টুর্নামেন্টের আগে এই ফলাফলকে অঘটন হিসেবেই বিবেচনা করা হচ্ছিল। এর আগে শুধু ২০০৭ সালের প্রথম আসরেই টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছিল নিউজিল্যান্ড। ব্যাট হাতে মার্টিন গাপটিল-উইলিয়ামসনরা যথারীতি দুর্বার। তবে দারুণ বোলিং করে আলোচনায় উঠে এসেছেন দুই স্পিনার ইশ সোধি ও মিচেল স্যান্টনার।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: