মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আইএফসির কাছে শেয়ার বিক্রিতে সিটি ব্যাংকের ইজিএম স্থগিত

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৬, ০৩:৩৭ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংকের শেয়ার ক্রয়ে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) মধ্যে সম্পাদিত চুক্তি বাস্তবায়নে বিশেষ সাধারণ সভা (ইজিএম) স্থগিত করা হয়েছে। অনিবার্য কারণবশত এ সভা স্থগিত করা হয়েছে বলে ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানানো গেছে।

আগামী ১৩ এপ্রিল সিটি ব্যাংকের ইজিএম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর আগে ২৪ মার্চ ইজিএম আহ্বান করা হলেও পরবর্তীতে তা ২৭ মার্চ নির্ধারণ করা হয়েছিল। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংকে প্রায় ১৩২ কোটি টাকা বিনিয়োগ করবে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)। এ জন্য ব্যাংকটি নতুন করে ৪ কোটি ৬৫ লাখ ২৩১টি শেয়ার ইস্যু করবে। ইস্যুকৃত এসব শেয়ার ১৮.৩০ টাকা প্রিমিয়ামে অর্থাৎ ২৮.৩০ টাকা দরে ক্রয় করে এ টাকা বিনিয়োগ করবে আইএফসি।

ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বিনিয়োগের ফলে সিটি ব্যাংকের ৫ শতাংশ শেয়ারের মালিকনা পাবে আইএফসি। তবে বিনিয়োগের বিষয়টি বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ব্যাংকের সাধারণ শেয়ারহোল্ডারসহ অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে কার্যকর হবে।

এ ছাড়া সিটি ব্যাংক সাধারণ শেয়ারে রূপান্তরযোগ্য ২ কোটি মার্কিন ডলার যা বাংলদেশি মুদ্রায় প্রায় ১৬০ কোটি টাকা (প্রতি ডলার ৮০ টাকা হিসাবে) আইএফসির কাছ থেকে ঋণ হিসেবে গ্রহণ করবে। ৬ মাসের লাইবর (লন্ডন ইন্টারন্যাশনাল ব্যাংক এক্সচেঞ্জ রেট) এর চেয়ে ২.৭৫ শতাংশ বেশি হারে এ সুদের হার কার্যকর হবে। ৩ বছরের মধ্যে সুদসহ ঋণের টাকা পরিশোধ করবে সিটি ব্যাংক। তবে ঋণের এ টাকা আংশিক বা পুরোপুরি ব্যাংকের সাধারণ শেয়ারে রূপান্তর করতে পারবে আইএফসি।

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৬, ০৩:৩৭ পি. এম.

২৩/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

ব্যবসা বানিজ্য



শীর্ষ সংবাদ: