মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ধোনির চোখে বড় জয়ের স্বপ্ন

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৬

শাকিল আহমেদ মিরাজ ॥ স্বাগতিক ভারতের সঙ্গে ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান, ওয়ানডে বিশ্বকাপের ‘ফাইনালিস্ট’ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড এবং ধুরন্ধর বাংলাদেশকে নিয়ে টি২০ বিশ্বকাপে সুপার টেনে গ্রুপ-২কে বলা হচ্ছে ‘ডেথ গ্রুপ’। এখান থেকে যে কোন দলেরই সেমিতে খেলার যোগ্যতা রয়েছে। যেখানে শেষ চারের পথে শেষ লড়াইটা রান রেটেও গড়াতে পারে, বলে অনুমান বিশ্লেষকদের। পরিস্থিতি সেদিকেই এগোচ্ছে। নিজেদের প্রথম ম্যাচেই নিউজিল্যান্ডের কাছে হেরে বসেছে ফেবারিট ভারত! যদিও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে রেসে ফিরেছে মহেন্দ্র সিং ধোনির দল। বাংলাদেশকে আজ বড় ব্যবধানে হারিয়ে তাই রানরেট বাড়িয়ে নিতে চান ভারত অধিনায়ক।

ধোনি বলেন, ‘প্রথম ম্যাচেই আমাদের রান রেট খুব খারাপ ছিল। বাংলাদেশের বিপক্ষে শুধু জয় নয়, রান রেট বাড়িয়ে নেয়ার দিকেও নজর দিতে হবে।’ মঙ্গলবার নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচের আগ পর্যন্ত টানা দুই জয়ে +১.৩৭৫ নেট রান রেট নিয়ে সবার ওপরে নিউজিল্যান্ড। একটি করে জয়-পরাজয়ে পরের তিন স্থানে যথাক্রমে পাকিস্তান (+০.৯৯৯), অস্ট্রেলিয়া (+০.১০৮) ও ভারত (Ñ০.৮৯৫)। দুই হারে তলানিতে থাকা বাংলাদেশের নেট রান রেট -১.৭৯৪। সমান একটি করে জয় সত্ত্বেও পাকিস্তান ও অস্ট্রেলিয়ার চেয়ে পিছিয়ে ভারত। এক্ষেত্রে নিউজিল্যান্ডের কাছে বড় হার স্বাগতিকদের জন্য বাড়তি চাপ হয়ে এসেছে। উদ্বোধনী ম্যাচে কিউইদের ১২৬ রানের জবাবে ৭৯ রানে গুটিয়ে গিয়ে ধোনির দল হারে ৪৭ রানের বড় ব্যবধানে!

কাল রাতে পাকিস্তান জিতে থাকলে নিশ্চয়ই ভারতের চাপটা আরও বেড়েছে। দলের হার্ড-হিটারদের কাছে তাই অধিনায়কের চাওয়া আজ যার যার নিজের ব্যাটে রানের হল্কা ছোটাতে হবে। ধোনি আরও বলেন, ‘আমি এখনও মনে করি, বাকি ম্যাচ দুটিতে আরও উন্নতির সুযোগ রয়েছে। শেষ চারে যেতে যা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।’ বাংলাদেশের বিপক্ষে জয়ের জন্য নিজেদের সেরাটা দিতে হবে বলেও মনে করেন ‘ক্যাপ্টেন কুল’। অধিনায়ক সতর্ক বার্তা দিয়ে টাইগারদের কিছুটা সম্মান দেখালেও যুবরাজ সিং রীতিমতো হুঙ্কার ছুড়েছেন। পাকিস্তানকে হারিয়ে দল এখন ছন্দে বলেও মনে করেন ভারতকে দু-দুটি বিশ্বকাপ জেতানো অলরাউন্ডার। দুই বছর পর গত এশিয়া কাপ দিয়ে টি২০ প্রত্যাবর্তনটা মন্দ হয়নি। আলোচিত পাকিস্তান ম্যাচেও ২৪ রানের দায়িত্বশীল এক ইনিংস উপহার দিয়েছেন ৩৪ বছর বয়সী বাঁহতি ব্যাটসম্যান।

চিরশত্রুদের বিপক্ষে সাফল্যই যুবিকে আত্মবিশ্বাসী করে তুলেছে। দলে ফিরে জুনিয়র ক্রিকেটারদের সঙ্গেও ভাল একটা সমন্বয় তৈরি করে নিয়েছেন ক্যান্সারজয়ী যুবরাজ। এমনিতে পাকিস্তানের বিপক্ষে তার রেকর্ড বেশ ঈর্ষণীয়। এশিয়া কাপেও শহীদ আফ্রিদিদের বিপক্ষে দলের জয়সূচক ইনিংসের অন্যতম কারিগর ছিলেন তিনি। সেই যুবির আজ রীতিমতো হুঙ্কার, ‘পাকিস্তানকে হারিয়ে আমরা ছন্দে ফিরেছি। বাংলাদেশকে তাই আমি সাবধানই করে দেব!’ ২০০৭ প্রথম টি২০ বিশ্বকাপ এবং ২০১১Ñএ ওয়ানডে বিশ্বকাপ জয়ে ব্যাটে-বলে বড় অবদান যুবরাজের। কিন্তু বাংলাদেশে সর্বশেষ ২০১৪ টি২০ বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার কাছে হারের জন্য তার শম্ভুক গতির ব্যাটিংকেই (২১ বলে ১১) দায়ী করা হয়। যে সূত্রে দল থেকে বাদ পড়েন। আরেকটি বিশ্বকাপের আগে ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে ফিরেছেন গত অস্ট্রেলিয়া সফরে।

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৬

২৩/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: