মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পরোয়ানা ছাড়া গ্রেফতার ও রিমান্ডের নির্দেশনা বিষয়ে আপীল শুনানি শুরু

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৬

স্টাফ রিপোর্টার ॥ পরোয়ানা ছাড়া গ্রেফতার ফৌজদারি কার্যবিধির ৫৪নং ধারা ও রিমান্ড সংক্রান্ত ১৬৭ নং ধারা নির্দেশনার বিষয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপীল শুনানি শুরু হয়েছে । পরবর্তী শুনানির জন্য ১১ মে দিন নির্ধারণ করা হয়েছে। এক যুগ পর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপীল বিভাগের বেঞ্চে এই শুনানি অনুষ্ঠিত হয় মঙ্গলবার। অন্যদিকে বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের তথ্য চেয়ে ডিএমপির জারি করা এক নির্দেশনা স্থগিতে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটের ওপর শুনানি হতে পারে।

দীর্ঘ এক যুগ পর আপীল বিভাগে ফৌজদারি কার্যবিধির ৫৪ নং ধারা ও রিমান্ড সংক্রান্ত ১৬৭ নং ধারা নির্দেশনার বিষয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপীল শুনানি শুরু হয়েছে। শুনানিতে রিটকারীর পক্ষে সিনিয়র আইনজীবী ড. কামাল হোসেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল এ্যাডভোকেট মুরাদ রেজা। উপস্থিত ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে ড. কামাল হোসেন সাংবাদিকদের বলেন, পরোয়ানা ছাড়া গ্রেফতার ও রিমান্ড সংক্রান্ত নির্দেশনার আপীল শুনানি শুরু হয়েছে মঙ্গলবার। ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ এর ৫৪ ধারা অনুযায়ী গ্রেফতার ও ১৬৭ ধারা অনুযায়ী রিমান্ডের ক্ষেত্রে কিছু নির্দেশনা দিয়েছিল হাইকোর্ট। সেই নির্দেশনার বিষয়ে রাষ্ট্রপক্ষ আপীল করে। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ১১ মে দিন ধার্য করা হয়েছে। শুনানির শুরুতেই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা নিয়মিত আপীল আবেদন মঞ্জুরের আদেশ পড়ে শোনান। এরপর এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি মুলতবি চেয়ে সময় প্রার্থনা করেন। পরে আদালত সময় আবেদন মঞ্জুর করে নতুন এই তারিখ নির্ধারণ করেন।১৯৯৮ সালে ডিবি পুলিশ ঢাকার সিদ্ধেশ্বরী এলাকা থেকে ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ছাত্র শামীম রেজা রুবেলকে ৫৪ ধারায় গ্রেফতার করে। পরে পুলিশ হেফাজতে থাকা অবস্থায় রুবেল মারা যান।

রিট দায়ের ॥ বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের তথ্য চেয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জারি করা এক নির্দেশনা স্থগিতে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। আইনজীবী আইনুন নাহার সিদ্দিকা, এসএম এনামুল হক ও অমিত দাস গুপ্ত হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেন। হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ রিটের ওপর শুনানি হতে পারে।

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৬

২৩/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: