১২ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

৪ মে মৌলভীবাজারের ৫ রাজাকারের বিরুদ্ধে ফরমাল চার্জ


স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচ রাজাকারের বিরুদ্ধে ৪ মে ফরমাল চার্জ দাখিলের জন্য নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। প্রসিকিউশন পক্ষের সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ আদেশ প্রদান করেন। প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন ট্রাইব্যুনালে সময়ের আবেদন করেন। এই ৫ রাজাকার হলেন শামসুল হোসেন তরফদার, মোবারক মিয়া, নেসার আলী, ইউনুস আহমেদ এবং ওজায়ের আহমেদ চৌধুরী। তাদের মধ্যে ইউনুস আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরী কারাগারে আছেন।

এর আগে ২০ জানুয়ারি ছয় অভিযোগ প্রস্তুত করে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। এ পাঁচ রাজাকারের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের ছয়টি অভিযোগ আনা হয়েছে। তদন্ত সংস্থার প্রধান সমন্বয়কারী আব্দুল হান্নান খান এ রাজাকারদের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপন করেন। মামলার তদন্ত কারী কর্মকর্তা (আইও) হরি দেবনাথ বলেন এখনও তাদের বিরুদ্ধে তদন্ত চলছে।

২০১৬ সালে এটিই তদন্ত সংস্থার প্রথম প্রতিবেদন প্রকাশ করা হয়। ২০১৪ সালের ১২ অক্টোবর আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু হয় যা ২০ জানুয়ারি ২০১৬ সালে প্রকাশ করা হয়। গত বছরের ১৩ অক্টোবর আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। সেদিনই জেলার রাজনগর উপজেলার গয়াসপুর গ্রামের আসামি ওজায়ের আহমেদ চৌধুরীকে (৬০) মৌলভীবাজার শহরের চৌমোহনা থেকে ও সোনাটিকি গ্রামের মৌলভী ইউনুছ আহমদকে (৭০) তার বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ।

সম্পর্কিত:
পাতা থেকে: