২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন অতীতের থেকে উৎসবমুখর ॥ আওয়ামী লীগ


বিশেষ প্রতিনিধি ॥ কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া অতীতের যে কোন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তুলনায় মঙ্গলবার সারাদেশে শান্তিপূর্ণ, স্বচ্ছ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলে দাবি করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলটির মতে, ইউনিয়ন পরিষদ একটি ব্যাপক ও বিশাল নির্বাচন। সেক্ষেত্রে সামগ্রিকভাবে সহিংসতার সংখ্যা এবং তার ধরন, যা বিচ্ছিন্ন ঘটনা ছাড়া আর কোনভাবে বর্ণনা করা যায় না।

মঙ্গলবার বিকেলে ধানম-ির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে দু’দফা সংবাদ সম্মেলনে এসব দাবি করা হয়। দলের পক্ষ থেকে ব্রিফিং করেন দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক ডাঃ দীপু মনি। নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে হয়েছে দাবি করে তিনি বলেন, সকল সংবাদ মাধ্যমই এই নির্বাচন প্রচার করেছে, এতে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সকল ইউপির প্রায় সকল জায়গাতেই স্বচ্ছ, অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইন ও নারীদের বিশাল উপস্থিতিই প্রমাণ করে এ নির্বাচনকে ঘিরে মানুষের ব্যাপক উদ্দীপনা।

মোট ৩০টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে উল্লেখ করে ডাঃ দীপু মনি বলেন, প্রায় সাড়ে ছয় হাজার ভোটকেন্দ্রের মধ্যে মাত্র ৩০টিতে ভোট স্থগিত করা হয়েছে। কাজেই এটা শতকরা দুই ভাগেও পৌঁছায়নি। সেজন্য সত্যিই আমরা খুব আনন্দিত। কারণ দলীয় ভিত্তিতে এই নির্বাচন হয়েছে। যার মাধ্যমে আমরা গণতন্ত্রকে একেবারে তৃণমূল থেকে সুসংহত করতে, তৃণমূল থেকে নেতৃত্ব তুলে আনতে এবং তৃণমূলের মানুষের ক্ষমতায়নের এই প্রচেষ্টার প্রয়াস প্রাথমিকভাবে সফল হয়েছে বলেও দাবি করেন তিনি।

বিএনপি-জামায়াতের সমালোচনা করে তিনি বলেন, অনেক ক্ষেত্রেই কোথাও কোথাও বিএনপির প্রার্থীরাও বোমাবাজি করেছে। সাতক্ষীরায় জামায়াত আবারও নির্বাচনকে কেন্দ্র করে মাথাচাড়া দিয়ে সহিংসতা করার চেষ্টা করেছে। কারণ নির্বাচনকে বিতর্কিত করার জন্য অনেক আগে থেকেই বিএনপির একটা প্রচেষ্টা ছিল। আজও তারা নানা ধরনের মন্তব্য করেছেন। এমনকি আজও তারা শেষের দিকে গিয়ে তাদের পুরনো অভ্যাসমতো তাদের কয়েকজন প্রার্থী নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে। কিন্তু কোনটাতেই তারা সফল হয়নি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দলীয় ভিত্তিতে নির্বাচনের চর্চাটি যত আমরা করতে পারব, ততই তৃণমূলের নেতাকর্মীরাও শৃঙ্খলার মধ্যে চলে আসবে।

বিএনপি এখন জনবিচ্ছিন্নÑ ড. হাছান ॥ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, সন্ত্রাস ও নৈরাজ্যের জন্য বিএনপি জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আর তাই তারা ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যানপ্রার্থী খুঁজে পায়নি। বিএনপি বর্তমানে একটি নালিশ পার্টিতে পরিণত হয়েছে। তারা তাদের নালিশ দেয়া বন্ধ করে দলকে সংগঠিত করলে যেমন লাভবান হবে তেমনি জাতিরও উপকার হবে।

মঙ্গলবার সকালে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমির উদ্যোগে আয়োজিত প্রয়াত রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সম্পর্কিত:
পাতা থেকে: