১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভারত থেকে আসছে বিদ্যুত, যাচ্ছে ব্যান্ডউইথ


স্টাফ রিপোর্টার ॥ ভারত থেকে আরও ১০০ মেগাওয়াট বিদ্যুত আমদানির উদ্বোধন হচ্ছে আজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লীতে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুত আমদানির উদ্বোধন ঘোষণা করবেন সকাল দশটায়। ত্রিপুরার পালাটানা বিদ্যুত কেন্দ্র থেকে কুমিল্লা সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে ওই বিদ্যুত। সরকারের বিদ্যুত বিভাগ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বিষয়টির বিস্তারিত তুলে ধরে। অন্য একটি সূত্র বলছে, বাংলাদেশ থেকে ১০ গিগাবাইট ব্যান্ডউইডথ ভারতে রফতানির বিষয়টিও হাসিনা-মোদির টেলিকনফারেন্সের মাধ্যমে শুরু হবে।

সংবাদ সম্মেলনে বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুত আমদানি-রফতানির উদ্বোধন করবেন। এ সময় ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকারও মোদির পাশে থাকতে পারেন।

ত্রিপুরা রাজ্যের পালাটানায় স্থাপিত ৭২৬ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক বিদ্যুত কেন্দ্র থেকে ভারত এই বিদ্যুত দেবে। বিদ্যুত কেন্দ্রটি নির্মাণে বাংলাদেশ একটি নদীতে বাঁধ দিয়ে ভারি যন্ত্রাংশ নিয়ে যেতে সাহায্য করে ত্রিপুরাকে। ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার ওই সময় বন্ধুত্বের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশকে ১০০ মেগাওয়াট বিদ্যুত দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। পরবর্তীতে ভারতের কেন্দ্রীয় সরকারও এতে সম্মত হয়।

সংবাদ সম্মেলনে বিদ্যুত বিভাগের সচিব মনোয়ার ইসলাম, অতিরিক্ত সচিব আহমেদ কায়কাউস, পাওয়ার সেলের মহাপরিচালক মোহম্মদ হোসেইন, পিডিবির চেয়ারম্যান শাহীনুল মিয়া উপস্থিত ছিলেন।

বিদ্যুত মন্ত্রণালয় সূত্র জানায়, ত্রিপুরা থেকে আমদানি করা প্রতি ইউনিটের দাম পড়বে ছয় টাকা ৪৩ পয়সা। ভারতের বিদ্যুত ভ্যাপার নিগম (এনভিভিএন) এর সঙ্গে গেল মঙ্গলবার বিদ্যুত ক্রয় চুক্তি (পিপিএ) স্বাক্ষর করে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (বিপিডিবি)।

সম্পর্কিত:
পাতা থেকে: