মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ আগস্ট ২০১৭, ৯ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

পুঁজিবাজার উন্নয়নে যুক্তরাষ্ট্রের সহায়তা চায় চীন

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ সোমবার’কে বহুদিন মনে রাখবে বিশ্ব অর্থনীতি। ১৯৮৭ সালের ১৯ অক্টোবরও ছিল সোমবার। ওই দিন বিশ্ব পুঁজিবাজারে ধস নামে, যা সামলাতে অনেক দিন লেগেছিল। ওই সোমবারকে বলা হয় ‘ব্ল্যাক মানডে’। সেই ধকল কাটাতে মার্কিন সরকার কী পদক্ষেপ নিয়েছিল তা জানতে দেশটির কাছে সহায়তা চেয়েছে চীন।

চীনের পুঁজিবাজার গত বছর কয়েক দফা ধসের মুখে পড়ে। এই ধসে কাবু হয়ে পড়েছে দেশটির অর্থনীতি। ঘুরে দাঁড়াতে পারছে না বাজারও। বিশেষজ্ঞরা মনে করছেন, বিশ্ব অর্থনীতিকে আবারও মন্দায় ফেলতে এখন চীনই বড় ভূমিকা পালন করছে। এমন পরিস্থিতি থেকে নিজেকে বাঁচাতেই ‘ব্ল্যাক মানডে’ নিয়ে মার্কিন বাজারের কৌশলী পদক্ষেপ জানতে চাওয়া হলো। চীনের কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা গত ২৭ জুলাই এ সাহায্য চেয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের কাছে অনুরোধ জানায়। ফেডের এক কর্মকর্তার কাছে পাঠানো বার্তাটিতে চীনের পুঁজিবাজারে সম্প্রতি ঘটে যাওয়া দুর্যোগের কথা জানানো হয়।

ওয়ানস্টপ সার্ভিস না থাকায় প্রবাসীদের বিনিয়োগে অনাগ্রহ

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রবাসীদের বিনিয়োগের জন্য দেশে ওয়ানস্টপ সার্ভিস না থাকায় প্রতিনিয়তই তারা বিভিন্ন ধরনের হয়রানির শিকার হয়ে থাকেন। এতে প্রবাসীরা দেশে বিনিয়োগের আগ্রহ হারিয়ে ফেলছেন। আর তাই প্রবাসীদের বিনিয়োগে আগ্রহী করতে দ্রুত বাংলাদেশ ব্যাংকের ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডের সুদের হার বাড়াতে হবে এবং নতুন করে বাজারে বন্ড ছাড়তে হবে। পাশাপাশি প্রবাসীদের দেশে বিনিয়োগের ক্ষেত্রে সরকারের যে অনাগ্রহ তা দূর করে যথাযথ পরিবেশ তৈরি করে দিতে হবে।

সোমবার জাতীয় প্রেসক্লাবে ‘প্রবাসী ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক এক মুক্ত আলোচনায় বিষয়গুলো উঠে আসে। বিনিয়োগে আগ্রহী যুক্তরাষ্ট্রের প্রবাসী বাঙালী কল্যাণ সমিতি এ মুক্ত আলোচনার আয়োজন করে। হবিগঞ্জ জেলা প্রশাসক ডাঃ মুশফিক হোসেন চৌধুরী বলেন, প্রবাসীরা যদি সিলেটে বিনিয়োগ করতে চায় তাহলে আমি তাদের সহযোগিতা করব।

নতুন গবর্নরের সহায়তা চায় এফবিসিসিআই

ব্যাংক ঋণের সুদ সিঙ্গেল ডিজিট

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত গবর্নরকে অভিনন্দন জানিয়েছে দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। পাশাপাশি দেশের ব্যাংকিং খাতে শৃঙ্খলা বজায় রাখা ও সার্বিক অর্থনৈতিক উন্নয়নে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছেন সংগঠনের নেতারা। সোমবার এফবিসিসিআই পরিচালনা পর্ষদের পক্ষে সংগঠনের সভাপতি আবদুল মাতলুব আহমাদ নবনিযুক্ত গবর্নরকে অভিনন্দন জানান।

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৬

২৩/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: