মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

শিল্প-কারখানার ওপর কার্বন ট্যাক্স আরোপে বিশ্বব্যাংকের সায়

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ শিল্প-কারখানা থেকে বের হওয়া কার্বনের ওপর ট্যাক্স আরোপ করে রাজস্ব আয় বাড়ালে তাতে বিশ্বব্যাংকের কোন আপত্তি থাকবে না। সম্প্রতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে পাঠানো এক চিঠিতে এ কথা বলেছেন বিশ্বব্যাংক ঢাকা অফিসের আবাসিক প্রতিনিধি কিমিয়ো ফ্যান। এর আগে অর্থমন্ত্রীর পক্ষ থেকে এই ‘কার্বন ট্যাক্স’ বিষয়ে বিশ্বব্যাংকের মতামত চাওয়া হয়েছিল।

কার্বন কর আরোপ করার মাধ্যমেই সবচেয়ে স্বল্প ব্যয়ে কার্বনের নিঃসরণ কমানো সম্ভব। তবে অর্থনৈতিক দিক দিয়ে বিবেচনা করলে কার্বন কর হলো একটি প্রতিক্রিয়াশীল কর। কারণ কার্বনের নিঃসরণের ফলে যে পরিমাণ ক্ষয়ক্ষতি হচ্ছে, কর উত্তোলনের মাধ্যমে তার ক্ষতিপূরণ করা সম্ভব নয়।

এই করারোপের একমাত্র উদ্দেশ্য হলো জনগণকে কার্বন সম্পন্ন জ্বালানি ব্যবহারে নিরুৎসাহিত করা। জানা গেছে, অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে কার্বন ট্যাক্স আরোপ করেছে। এতে সে দেশে বিমান ভ্রমণে ব্যয় বেড়ে গেছে।

কার্বন ট্যাক্সের বিষয়ে বিশ্বব্যাংক বলেছে, বর্তমানে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম সবচেয়ে কম রয়েছে। এ পরিস্থিতি বিবেচনায় এনে কার্বন ট্যাক্স আরোপ করা যেতে পারে। এই ট্যাক্স আরোপ করা হলে রাজস্ব ব্যবস্থা আরও সুদৃঢ় হবে। চিঠিতে বলা হয়েছে, ঢাকা সফররত সংস্থার দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্টের এ্যানেটা ডিক্সনের সঙ্গে চলতি মার্চ মাসের ৭ তারিখে অর্থমন্ত্রীর এক বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকে অর্থমন্ত্রীর পক্ষ থেকে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ বিষয়ে একটি নোট তাদের দেয়া হয়। এই নোটে যুক্তি দেয়া হয়, কার্বন মূল্যকে গুরুত্ব দিয়ে আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে অভ্যন্তরীণ বাজারে তেলের মূল্য নির্ধারণের সবচেয়ে ভাল উপায়। এক্ষেত্রে কার্বন ট্যাক্সের কথা বলা হয়।

বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি তার চিঠিতে বলেছেন, আন্তর্জাতিক বাজারে তেলের দামের সঙ্গে সমন্বয় রেখে অভ্যন্তরীণ বাজারে সময়ে সময়ে তেলের মূল্য নির্ধারণ করা যেতে পারে। একই সঙ্গে জ্বালানি তেলের দাম কম থাকার কারণে এখানে কার্বন ট্যাক্সের সূচনা করা যেতে পারে। কার্বন ট্যাক্স আরোপের বিষয়ে সরকার আগ্রহী হলে বিশ্বব্যাংক এ বিষয় নিয়ে আরও আলোচনা করতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে অর্থ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, আগামী বাজেটে কার্বন ট্যাক্স আরোপের বিষয়ে কোন সুনির্দিষ্ট নীতি থাকতে পারে। অর্থমন্ত্রী এর আগেও তার বাজেট বক্তৃতায় কার্বন করের বিষয়ে কথা বলেছেন। এবার সে বিষয়ে বিস্তারিত কিছু থাকতে পারে। তবে এই কর এখনই আরোপ করার তেমন কোন সম্ভাবনা নেই বললেই চলে।

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৬

২৩/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: