১৩ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

চীন-নেপাল রেলপথ নির্মাণে ঐকমত্য


নেপালের সঙ্গে অর্থনৈতিক ও সামরিক গুরুত্বপূর্ণ রেলপথ নির্মাণে সোমবার সম্মত হয়েছে চীন। ভারতের ওপর নির্ভরশীলতা কমাতে নেপালের প্রধানমন্ত্রী কেপি ওলি তিব্বতের মধ্য দিয়ে দু’দেশের রেলসংযোগ স্থাপনের প্রস্তাব দিয়েছিলেন। সেই প্রস্তাবে বেজিং এবার সাড়া দিল। খবর টাইমস অব ইন্ডিয়ার।

রেলপথটি নির্মিত হলে বহির্বিশ্বের সঙ্গে বাণিজ্যের জন্য ভারতীয় ভূমি পরিবেষ্টিত নেপালকে আর কারও ওপর নির্ভর করতে হবে না। ওলির বেজিং সফরে দু’দেশের মধ্যে ট্রানজিট ও পরিবহনসহ মোট ১০টি চুক্তি স্বাক্ষরির হয়েছে। সাত দিনের রাষ্ট্রীয় সফরে রবিবার চীন পৌঁছেন নেপালের প্রধানমন্ত্রী। সফরের দ্বিতীয় দিনে এসব চুক্তি স্বাক্ষরিত হলো। ক্ষমতাসীন হবার পর এটাই ওলির প্রথম চীন সফর।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও সাক্ষাত করেছেন ওলি। চীনা প্রধানমন্ত্রীকে ওলি বলেছেন, তিনি বিশেষ মিশন নিয়ে চীন সফরে এসেছেন। তবে এ নিয়ে সাংবাদিকদের আর কোন ব্যাখ্যা দেননি তিনি।

মালিকের অপেক্ষায়!

রাশিয়ার সাইবেরিয়ার বারকুট এলাকার হাইওয়ের পাশে একটি সাইবেরিয়ান কুকুর মালিকের অপেক্ষায় এক বছরেরও বেশি সময় পার করেছে। ২০১৪ সালে এক সড়ক দুর্ঘটনায় মালিকের মৃত্যু হলেও সে বেঁচে যায়। তারপর থেকে ওই রাস্তার পাশেই দিন কাটছে তার। সাইবেরিয়ার তুষার জমে যাওয়া ভয়াবহ শীত তাকে তার জায়গা থেকে এক চুলও সরাতে পারেনি। - ডেইলি মেইল

আমেরিকান কনকর্ড

যুক্তরাষ্ট্রের নিজস্ব কনকর্ড কখনও আকাশে ডানা মেলেনি। ১৯৬২ সালে ফ্রান্সের সঙ্গে যৌথ উদ্যোগে যুক্তরাষ্ট্র সবচেয়ে দ্রুতগামী যাত্রীবাহী প্লেন তৈরির উদ্যোগ নিয়েছিল যার নাম দেয়া হয়েছিল কনকর্ড। রাজনৈতিক কারণে ওই উদ্যোগ পরিত্যক্ত হয়। ৪৫ বছর পর লকহিড বিমান প্রস্তুতকারী সংস্থা জানিয়েছে নাসার সহযোগিতায় সবচেয়ে দ্রুতগামী যাত্রীবাহী বিমান তৈরির কাজে তারা আবার হাত দিয়েছে। -বিবিসি