২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ঢাকা-মস্কো ‘আন্তঃসরকার কমিশন’ গঠন করবে


কূটনৈতিক রিপোর্টার ॥ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ‘আন্তঃসরকার কমিশন’ গঠন করবে ঢাকা-মস্কো। এ বিষয়ে দুই দেশের মধ্যে আগামী জুন মাসে একটি চুক্তি সই হবে। সোমবার মস্কোতে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া আঞ্চলিক ও আন্তর্জাতিক স্বার্থ রক্ষায় উভয় দেশ একযোগে কাজ করবে। একযোগে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এসব তথ্য জানায়।

মস্কোর রাষ্ট্রীয় অতিথি ভবনে দু’দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। আর রাশিয়ার নেতৃত্বে ছিলেন দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী মরগুলভ ইগোর ভøাদিমিরোভিচ। দুই দেশের মধ্যে সচিব পর্যায়ে বৈঠকে বাণিজ্য, অর্থনীতি, বৈজ্ঞানিক ও কারিগরি সহায়তার বিষয়ে আন্তঃসরকার কমিশন গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী জুনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর রাশিয়া সফরে এ বিষয়ক চুক্তি সই হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে দু’দেশের সামগ্রিক আলোচনায় বাণিজ্য, অর্থনীতি, শিক্ষা, বৈজ্ঞানিক, কারিগরি ও প্রতিরক্ষা খাতে সম্পর্ক আরও জোরদার করতে বিশেষ করে কিছু দ্বি-পক্ষীয় বিষয় দ্রুত সম্পন্নের ওপর গুরুত্বারোপ করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, নির্ধারিত বৈঠক ছাড়াও মস্কোতে বোর্ড অব দ্যা ইউরোপিয়ান ইকোনমিক কমিশনের সদর দফতরের সংস্থাটির সদস্য তাতিয়ানা ভ্যালোভ্যা’র সঙ্গে সাক্ষাৎ করেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। বৈঠকে সংস্থাটির সদস্য দেশ রাশিয়ান ফেডারেশন, বেলারুশ, কাজাকিস্তান, কিরগিজস্তান ও আর্মেনিয়ায় বাংলাদেশের রফতানি পণ্যের শুল্কমুক্ত ও কোটামুক্ত প্রবেশাধিকারসহ বাংলাদেশ ও কমিশনের মধ্যে সম্ভাব্য সহযোগিতার সুযোগ সম্পর্কে আলোচনা হয়।

সম্পর্কিত:
পাতা থেকে: