মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ আগস্ট ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

একদিন পরেই পুঁজিবাজারে সূচকের পতন

প্রকাশিত : ২২ মার্চ ২০১৬, ০৩:৫৬ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ মাত্র একদিন উত্থানে লেনদেনের পরই মঙ্গলবার লেনদেন পতন হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এইদিন ডিএসইতে সূচকেরও নিম্নমুখী প্রবণতায় দেখা গেছে। ডিএসইতে ৩২৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

প্রসঙ্গত, এই সপ্তাহের প্রথম কার্যদিবস পতনে লেনদেন হওয়ার পর সোমবারে দ্বিতীয় কার্যদিবস লেনদেন হয়েছিল ইতিবাচক ধারায়। তার মাত্র একদিন পরই আবার লেনদেন হয়েছে পতনে।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন হয়েছে সূচকের পতনে। এদিন এ স্টক এক্সচেঞ্জে ২০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এইদিন দুই স্টক এক্সচেঞ্জের লেনদেন আগের দিনের তুলনায় কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবার ডিএসইতে আগের দিনের তুলনায় ১০৭ কোটি টাকা কম লেনদেন হয়েছে। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৪৩০ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির শেয়ার দর।

সকালে সূচকের সামান্য উত্থানের পর থেকেই সূচকের ওঠানামা চলতে থাকে। দিনশেষে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩১ পয়েন্ট কমে ৪ হাজার ৪১০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৮ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৬৭৩ পয়েন্টে।

এদিকে ঢাকার বাজারের মতো দেশের অপর বাজারেও সব ধরনের সূচকই কমেছে। সেখানে সিএসই সার্বিক সূচক ১০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৭০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৪২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৬, ০৩:৫৬ পি. এম.

২২/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: