মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সেমিতে এক পা কিউই মেয়েদের

প্রকাশিত : ২২ মার্চ ২০১৬
  • অস্ট্রেলিয়া পরাজিত ৬ উইকেটে

স্পোর্টস রিপোর্টার ॥ মহিলা টি২০ বিশ্বকাপের ‘এ’ গ্রুপ থেকে কোন্ দুটি দল সেমিফাইনালে উঠবে? টানা তিন জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ওঠার পরও এখন পর্যন্ত শেষ চার নিশ্চিত হয়নি নিউজিল্যান্ড মহিলা দলের। সোমবার নাগপুরের বিদর্ভ ক্রিকেট এ্যাসোসিয়েশন স্টেডিয়ামে গত তিনবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া মহিলা দলকে ৬ উইকেটে হারিয়ে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে তারা। ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠে সেমিতে এক পা দিয়ে রাখল কিউই মেয়েরা। তবে সেমিতে উঠতে পারে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কাও। এর মধ্যে প্রোটিয়ারা মাত্র এক ম্যাচ খেলে কোন পয়েন্ট পায়নি, তবে বাকি তিন ম্যাচ জিতলে তাদেরও সম্ভাবনা আছে সেমিতে যাওয়ার। সেক্ষেত্রে ২ পয়েন্ট পাওয়া শ্রীলঙ্কার সম্ভাবনা শেষ হয়ে যাবে। তবে ২ ম্যাচে ২ পয়েন্ট সংগ্রহ করা অস্ট্রেলিয়ার সম্ভাবনা টিকে থাকে। কারণ শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে জিতে গেলে তাদের পয়েন্টও হবে ৬। সেক্ষেত্রে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা এই তিন দলের পয়েন্ট সমান ৬ হওয়ার কারণে নেট রানরেটে এগিয়ে থাকা দুই দল সেমিতে উঠবে।

টস জিতে আগে ব্যাট হাতে নেয় অস্ট্রেলিয়ার মেয়েরা। কিন্তু শুরুতেই ধাক্কা খায় তারা। ৪ ওভারে মাত্র ৪ রানে ৪ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে অসিরা। কিউই অফস্পিনার লেই ক্যাসপেরেকের ঘূর্ণিতে বিপাকে পড়ে তারা। তিনি একাই তিন উইকেট নেন। টপঅর্ডার তিন ব্যাটার ০ রানে আউট হন। তবে এরপর এলিসি পেরি দারুণ ব্যাটিং করেন। তিনি ৪৮ বলে ৩ চার ও ১ ছক্কায় ৪২ রান করে বিদায় নেন। তার সঙ্গে জেস জোনাসেন দারুণ সঙ্গ দিয়েছিলেন। ষষ্ঠ উইকেটে সে কারণেই ৪৯ রানের জুটি গড়ে ওঠে। তবে পেরি বিদায় নেয়ার পর তেমন বড় হয়নি অসিদের ইনিংস। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১০৩ রানের মামুলি সংগ্রহ গড়ে অস্ট্রেলিয়া। ক্যাসপেরেক ৩টি, ইরিন বার্মিংহাম ২টি উইকেট নেন।

জবাব দিতে নেমে উদ্বোধনী জুটিতেই ৫৮ রান পেয়ে যায় নিউজিল্যান্ড মহিলা দল। ৪৬ বলেই এ রান পায় তারা। জুটি ভেঙ্গে ব্রেক থ্রু দেন ক্রিস্টেন বিমস। র‌্যাচেল প্রিস্ট ২৭ বলে ৫ চার ও ১ ছক্কায় ৩৪ রান করে বিদায় নেন।

একটু পরেই সুজি বেটস রান আউটের শিকার হন। সারা ম্যাকগ্লাশানও দ্রুত ফিরে গেলে কিছুটা নিজেদের ফিরে পায় অসিরা। কিউইদের সংগ্রহ তখন ৩ উইকেটে ৭৪। তবে আর বিপদ হতে দেননি সোফি ডিভাইন ও এ্যামি স্যাটারথোয়েট। দলকে জয় থেকে মাত্র ২ রান দূরে রেখে ফিরে যান ডিভাইন (১৭ বলে ১৭)। শেষ পর্যন্ত ১৬.২ ওভারে ৪ উইকেটে ১০৪ রান তুলে জয় ছিনিয়ে নেয় তারা।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৬

২২/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: