মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রিয়ালের দাপুটে জয়, বার্সার হোঁচট

প্রকাশিত : ২২ মার্চ ২০১৬
  • স্প্যানিশ লা লিগা, একসঙ্গে জ্বলে উঠলেন ‘বিবিসি’, বেলের ব্রিটিশ রেকর্ড, আশা দেখছেন জিদান

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে একসঙ্গে জ্বলে উঠলেন ‘বিবিসি’ খ্যাত তিন তারকা গ্যারেথ বেল, করিম বেনজামা ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আর তাতেই স্প্যানিশ লা লিগায় দাপুটে জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। রবিবার রাতে সান্টিয়াগো বার্নাব্যুতে এই তিন তারকার গোলে রিয়াল ৪-০ গোলে পরাজিত করে সেভিয়াকে। গ্যালাক্টিকোদের হয়ে অপর গোলটি করেন জেসে।

রিয়ালের জ্বলে ওঠার রাতে হোঁচট খেয়েছে আরেক পরাশক্তি বার্সিলোনা। এ্যাওয়ে ম্যাচে ভিয়ারিয়ালের সঙ্গে ২-২ গোলে ড্র করে কাতালানরা। ইভান রাকিটিচ ও নেইমারের পেনাল্টিতে দুই গোলে এগিয়ে যাওয়ার পরও দুই পয়েন্ট খোয়াতে হয়েছে বর্তমান চ্যাম্পিয়নদের। জেরেমি ম্যাথিউর আত্মঘাতী গোলেই জয়বঞ্চিত থাকতে হয়েছে বার্সাকে। এরপরও চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে থেকে শীর্ষে আছে বার্সিলোনা। ৩০ ম্যাচ শেষে তাদের ভা-ারে জমা ৭৬ পয়েন্ট। ৬৭ পয়েন্ট নিয়ে দুই নম্বরে এ্যাটলেটিকো মাদ্রিদ। ৬৬ পয়েন্ট নিয়ে তিনে রিয়াল মাদ্রিদ। সেভিয়ার মাঠে ম্যাচের ষষ্ঠ মিনিটেই বেনজামার গোলে এগিয়ে যায় রিয়াল। বিরতির পর ৬৪ মিনিটে রোনাল্ডো করেন দুই নম্বর গোল। ৬৬ মিনিটে বেল করে তিন নম্বর গোল। ৮৬ মিনিটে হালি পূর্ণ করা গোলটি করেন জেসে। ম্যাচে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন রিয়ালের প্রাণভোমরা রোনাল্ডো। এরপরও ম্যাচে বেল-বেনজামা-রোনাল্ডোদের খেলায় সন্তোষ প্রকাশ করেন কোচ জিনেদিন জিদান।

এভাবে খেলতে পারলে দারুণ কিছু অর্জন করা সম্ভব বলে মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ। ম্যাচ শেষে জিদান বলেন, প্রথম থেকে শেষ মিনিট পর্যন্ত আমাদের খেলায় আমি খুব খুশি। আমরা এ মৌসুমে নিজেদের অন্যতম সেরা ম্যাচটি খেলেছি। এখানে আমরা কিছু ভাল ম্যাচ খেলেছি। ঠিক জানি না, এটাই সেরা ছিল কিনা। কিন্তু আমরা খুব খুশি। লীগ জয়ের আশা আগেই ছেড়ে দিয়েছিলেন জিদান। বাকি আছে কেবল চ্যাম্পিয়ন্স লীগ। সেভিয়াকে উড়িয়ে দেয়ার পর তিনি বলেন, এভাবে খেললে আমরা দারুণ কিছু অর্জন করতে পারি। আর খেলোয়াড়রা এটা জানে। চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে রিয়ালের প্রতিপক্ষ জার্মান বুন্দেসলিগার দল উলফসবার্গ।

লা লিগায় পরবর্তী এল ক্ল্যাসিকো হবে আগামী ২ এপ্রিল। সেভিয়া ম্যাচ শেষে স্বাভাবিকভাবেই ‘এল ক্ল্যাসিকো’ নিয়ে জিদানকে প্রশ্ন করেন সাংবাদিকরা। তিনি বলেন, আমরা প্রস্তুত। এটা দারুণ একটি ম্যাচ হবে। গত নবেম্বরে চলতি মৌসুমে লীগে প্রথম ক্ল্যাসিকোতে নিজেদের মাঠে বার্সিলোনার কাছে ৪-০ গোলে উড়ে যায় রাফায়েল বেনিতেজের রিয়াল। তবে এবার রিয়াল বেশ আত্মবিশ্বাসী বলে জানান জিদান। তিনি বলেন, ক্ল্যাসিকো সবসময়ই বিশেষ। আমাদের উন্নতি করে যেতে হবে। আর একটি জয় নিয়ে এ ম্যাচে যাওয়াটা গুরুত্বপূর্ণ ছিল। পরশুর ম্যাচে ইংল্যান্ড কিংবদন্তি গ্যারি লিনেকারকে ছাড়িয়ে গেছেন গ্যারেথ বেল। লা লিগার ইতিহাসে ব্রিটিশ খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ গোলস্কোরারের রেকর্ড গড়েছেন রিয়াল মাদ্রিদের ওয়েলস তারকা। সেভিয়ার বিরুদ্ধে রিয়ারের জয়ের রাতে দলের হয়ে তৃতীয় গোলটি করেন বেল। এটি রিয়ালের জার্সি গায়ে বেলের ৪৩ নম্বর লীগ গোল। ৭৬ ম্যাচে গোলগুলো করেন তিনি। ১৯৮৬-১৯৮৯ তিন মৌসুমে বার্সিলোনার হয়ে ১০৩ ম্যাচে ৪২টি গোল করেছিলেন লিনেকার। ভিয়ারিয়ারের বিরুদ্ধে ২০ মিনিটে ইভান রাকিটিচের গোলে এগিয়ে যায় বার্সিলোনা। ৪১ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। তবে ব্রাজিলিয়ান অধিনায়ক অনেকটাই অভিনয় করে পেনাল্টি আদায় করেন। টিভি রিপ্লেতে এটি পরিষ্কার দেখা গেছে। বিরতির পর পাল্টা আক্রমণে ব্যবধান কমিয়ে লড়াই জমিয়ে তোলেন ভিয়ারিয়ারের সেড্রিক বাকাম্বু। ৫৭ মিনিটে স্প্যানিশ মিডফিল্ডার ডেনিশ সুয়ারেজের কোনাকুনি শট গোলরক্ষক ব্রাভো ঝাঁপিয়ে পড়ে ফেরালেও দলকে বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি শটে বল জালে জড়ান ফরাসী ফরোয়ার্ড বাকাম্বু। ছয় মিনিট পরই ভাগ্যের ফেরে দ্বিতীয় গোল খেয়ে বসে বার্সিলোনা। কর্নারে বাকাম্বুর ফ্লিক জেরেমি ম্যাথিউয়ের গায়ে লেগে জালে ঢুকে যায়।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৬

২২/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: