২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

একুশ আগস্ট গ্রেনেড হামলায় তদন্ত কর্মকর্তার সাক্ষ্য শুরু


কোর্ট রিপোর্টার ॥ একুশ আগস্ট গ্রেনেড হামলার হত্যা ও বিস্ফোরক আইনের মামলায় তদন্ত কর্মকর্র্তার সাক্ষ্যগ্রহণ শুরু করেছে ট্রাইব্যুনাল। সোমবার প্রথম তদন্ত কর্মকর্তা মতিঝিল থানার তৎকালীন এসআই আমির হোসেন ২২৩ নম্বর সাক্ষী হিসেবে সাক্ষ্য দেন।

ঢাকার এক নম্বর দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুরুদ্দিন জবানবন্দী গ্রহণের পর মঙ্গলবার আসামিপক্ষের জেরার জন্য দিন ধার্য করেন। মামলায় রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী সৈয়দ রেজাউর রহমান।

২০০৪ সালের একুশ আগস্ট গ্রেনেড হামলার ঘটনার পর ২২ আগস্ট মামলা দায়ের হয় এবং ওই দিনই মতিঝিল থানার তৎকালীন এসআই আমির হোসেনকে তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়। অবশ্য একদিন পর ২৩ আগস্ট মামলার তদন্ত সিআইডিতে হস্তান্তর করা হয়। ওই সম্পর্কেই তিনি ট্রাইব্যুনালে জবানবন্দী দেন।

মামলাটিতে আসামি খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি মোঃ আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদাবক্স চৌধুরী এবং মামলাটির তিন তদন্ত কর্মকর্তা সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সী আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ ও সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম জামিনে রয়েছেন। তবে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, হুজি নেতা মুফতি আব্দুল হান্নানসহ ২৫ জন কারাগারে এবং বিএনপি চেয়ারপার্সনের বড় ছেলে তারেক রহমানসহ ১৯ জন পলাতক।

মার্কিন প্রতিনিধি দল ঢাকায়

কূটনৈতিক রিপোর্টার ॥ দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে সহযোগিতা দিতে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সেন্টার ফর এক্সিলেন্স ইন ডিসাস্টার ম্যানেজমেন্ট এ্যান্ড হিউম্যানিটেরিয়ান এ্যাসিস্ট্যান্স (সিএফই) একটি দল সোমবার ঢাকায় পৌঁছেছে। ঢাকার মার্কিন দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সিএফই দলটি দুর্যোগ প্রস্তুতিমূলক ও সামরিক-বেসামরিক সহযোগিতা বিষয়ে সরকার, সেনাবাহিনী, বাংলাদেশের সরকারী-বেসরকারী দুর্যোগ ব্যবস্থাপনা অংশীদারদের সঙ্গে বিভিন্ন কৌশল ও সাফল্য নিয়ে কাজ করবে।