মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ আগস্ট ২০১৭, ৫ ভাদ্র ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বিশ্বের তরুণ সমাজকে রাজনীতি ও গণতন্ত্র সম্পর্কে আগ্রহী করে তুলতে হবে ॥ লুসাকায় স্পীকার

প্রকাশিত : ২২ মার্চ ২০১৬

সংসদ রিপোর্টার ॥ বিশ্বের তরুণ সমাজকে রাজনীতি ও গণতন্ত্র সম্পর্কে আগ্রহী করে তুলতে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার এবং সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী। রবিবার জাম্বিয়ার রাজধানী লুসাকায় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৪তম এসেম্বলিতে বক্তৃতাকালে স্পীকার এ আহ্বান জানান। স্পীকার বলেন, বর্তমানে পৃথিবীর জনসংখ্যার এক- পঞ্চমাংশ তরুণ। কিন্তু এই বিশাল তরুণ ও যুব সমাজের মধ্যে রাজনীতির প্রতি অনীহা লক্ষ্য করা যাচ্ছে। রাষ্ট্রীয় নির্বাচনগুলোতে ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে তরুণদের উপস্থিতি আশঙ্কাজনকহারে হ্রাস পাচ্ছে। এটি বিশ্ব গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য সুখকর নয়। ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বিশ্বে মানবকল্যাণে বড় বড় সকল অর্জন রাজনীতির ফসল। জ্ঞান বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কারকে মানবকল্যাণে ব্যবহারের ক্ষেত্রে রাজনৈতিক সিদ্ধান্তের কোন বিকল্প নেই। রাজনীতিতে মেধাবীদের আকৃষ্ট করা না গেলে রাজনীতির সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছানো সম্ভব নয়।

স্পীকার বলেন, গণতান্ত্রিক শাসনব্যবস্থা অন্যান্য যে কোন শাসনব্যবস্থা থেকে উত্তম- এটি আজ বিশ্বব্যাপী স্বীকৃত। তাই গণতন্ত্র ও গণতন্ত্র চর্চার বিভিন্ন দিক তরুণ সমাজের সামনে তুলে ধরতে হবে।

স্পীকার তার বক্তৃতায় আরও বলেন, তরুণ সমাজের পাশাপাশি বিশ্ব নারী সমাজকেও রাজনীতি ও গণতান্ত্রিক প্রক্রিয়ার সঙ্গে আরও সংশ্লিষ্ট করতে হবে। বিশ্ব জনসংখ্যার অর্ধেক নারী হলেও একথা সত্য যে, বিশ্বব্যাপী নারী সমাজ সকল ক্ষেত্রে এখনো অনেক পিছিয়ে রয়েছে। একটি দেশের পূর্ণাঙ্গ উন্নয়ন নিশ্চিত করতে নারী সমাজকে রাজনীতি ও গণতান্ত্রিক প্রক্রিয়ার মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে হবে।

বাংলাদেশ প্রেক্ষাপট তুলে ধরে স্পীকার বলেন, বাংলাদেশে তরুণ সমাজের ঐতিহ্যপূর্ণ রাজনৈতিক ইতিহাস রয়েছে। এ দেশের তরুণরাই ভাষার জন্য রক্ত দিয়েছে এবং ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রামে সর্বাত্মক অংশগ্রহণ করে দেশকে স্বাধীন করেছে। তিনি আরও বলেন, তরুণ সমাজকে রাজনীতি ও সংসদীয় গণতন্ত্র সম্পর্কে আগ্রহী ও সচেতন করতে এ বছর কমনওয়েলথ দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ থেকে রোড শো কর্মসূচী উদ্বোধন করা হয়েছে। পর্যায়ক্রমে এটি সকল কমনওয়েলথভুক্ত দেশে পরিচালিত হবে। উল্লেখ্য, ১৯ থেকে ২৩ মার্চ জাম্বিয়ার রাজধানী লুসাকায় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৩৪তম সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এতে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে ১৫ সদস্যের বাংলাদেশী প্রতিনিধি দল অংশগ্রহণ করছে।

সম্মেলনে অংশগ্রহণ শেষে সোমবার দেশে ফিরেছেন স্পীকার। তিনি গত ১৩ মার্চ লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। লন্ডনে অবস্থানকালে ১৪ মার্চ সিপিএ সদর দফতর আয়োজিত ‘কমনওয়েলথ দিবস-২০১৬’ এর বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করেন। সে সময় তিনি কমনওয়েলথ পেট্রন রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে মতবিনিময় করেন।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৬

২২/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: