২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সারাদেশে সাড়ে ৪ লাখ কোরান শরীফ বিতরণ করবে ইসলামিক ফাউন্ডেশন


স্টাফ রিপোর্টার ॥ ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার চার লাখ ৪৫ হাজার ৭৭০ টি কোরান শরীফ বিতরণ করবে সংস্থাটি। দিনটি উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন সারাদেশের ৬৪ জেলা ও ৫০৫টি উপজেলায় মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের আওতায় ২০১৫ সালের শ্রেষ্ঠ শিক্ষার্থীদের মাঝে পুরস্কার হিসেবে এসব কোরান শরীফ বিতরণ করা হবে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বার্ষিকী উদযাপন করবেন। ইফা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন, জাতীয় খতিব সম্মেলন-২০১৬ ও মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের আওতায় ২০১৫ সালের শ্রেষ্ঠ শিক্ষার্থীদের মাঝে পুরস্কার হিসেবে কুরান শরীফ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সভাপতিত্বে সভায় ভারপ্রাপ্ত ধর্মসচিব মো. আব্দুল জলিল, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, জাতীয় খতিব কাউন্সিলের আহ্বায়ক অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ জালালুদ্দীন আল কাদেরী উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সারাদেশ থেকে তিন সহস্রাধিক ইমাম-খতিব, আলেম-ওলামা অংশগ্রহণ করবেন।

প্রতিবন্ধীর নৈপুণ্য

মাত্র পাঁচ বছর বয়সে রেলে কাটা পড়ে দু’হাত এক পা হারায় মোহাম্মদ রাসেল মিয়া (১৫)। বর্তমানে মগবাজার ওয়ারলেস রেলগেট বস্তিতে বাবা-মার সঙ্গে থাকে রাসেল। ৪ বোন ৩ ভাইয়ের সংসারে পঙ্গু রাসেল এখন বোঝা বৈকি। আয়-রোজগার করতে পারে না। তাই সারাদিন ক্যারাম খেলে সময় কাটায় রাসেল। তবে হাত-পা না থাকলেও সুদক্ষভাবে এই খেলাটি খেলতে পারে সে। -জনকণ্ঠ

ভাগ্যের পরিহাস-

দর্জির কাজ করেই এক সময় বাবা-মায়ের সংসারে হাল ধরেছিলেন মোঃ জব্বার মিয়া (৭৫)। এই দর্জির কাজ করেই পরে ছেলেমেয়েদের লালন-পালন, লেখাপড়া চালিয়েছেন। ছেলেমেয়েরা বড় হয়ে যে যার মতো সংসার পেতেছেন। কিন্তু বয়োবৃদ্ধ জব্বারের ভাগ্যের কোন পরিবর্তন হয়নি আজও। এই বয়সেও তাকে দর্জির কাজ করতে হচ্ছে শুধু জীবিকা নির্বাহের জন্য। রাজধানীর গুলিস্তান এলাকা থেকে ছবিটি তুলেছেন জনকণ্ঠের নিজস্ব আলোকচিত্রী।