মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৭ আগস্ট ২০১৭, ২ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

‘কাল রাত্রি’ নাটকের মঞ্চায়ন ২৫ মার্চ

প্রকাশিত : ২২ মার্চ ২০১৬
‘কাল রাত্রি’ নাটকের মঞ্চায়ন ২৫ মার্চ

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে পদাতিক নাট্য সংসদের মুক্তিযুদ্ধভিত্তিক নতুন প্রযোজনা ‘কাল রাত্রি’ নাটকের বিশেষ মঞ্চায়ন হতে যাচ্ছে। দল সূত্রে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে ১৯৭১ সালের ২৬ মার্চ ভয়াল রাত্রিতে নৃশংস গণহত্যায় নিহত শহীদদের স্মরণে ‘কাল রাত্রি’ নাটকে মঞ্চায়ন করবে পদাতিক।

‘কাল রাত্রি’ নাটকটি লামিসা শিরীন হোসাইনের ‘লোন সার্ভাইভার’ গল্প অবলম্বনে নাট্যরূপ দিয়েছে ড. তানভীর আহমেদ সিডনী। নির্দেশনা দিয়েছেন ওয়াহিদুল ইসলাম। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- শাখাওয়াত হোসেন শিমুল, সানজিদা পারভীন, মোঃ ইমরান খান, ইকরামুল ইসলাম, সালমান শুভ চৌধুরী, জিনিয়া আজাদ, তাসমী চৌধুরী, তৌফিক তমাল, আবু নাসেম লিমন, ফরহাদ সুমন, শরীফুল ইসলাম, সুমন, মশিউর রহমান, সৈয়দা শামছি আরা সায়েকা, জেনিতা রহমান হিয়া প্রমুখ। এছাড়া নির্দেশনা পর্ষদে রয়েছেন আঙ্গিক অভিনয়, মঞ্চ, দব্য- সঞ্জীব কুমার দে, আলো- অতিকুল ইসলাম জয়, পোশাক ও কোরিওগ্রাফি- সৈয়দা শামছি আরা সায়েকা, অডিও ভিজ্যুয়াল- হামিদুর রহমান পাপ্পু, বাচিক- তাসমী চোধুরী। নির্দেশনা উপদেষ্টা- সৈয়দ ইশতিয়াক হোসাইন টিটো।

নাটকের কাহিনীতে তুলে ধরা হয়েছে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয় মহান মুক্তিযুদ্ধের খ-িত অংশ। রক্তস্নাত লড়াইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয় ঘটেছিল। একাত্তরের এই লড়াইয়ে সব শ্রেণী-পেশার মানুষ সকল স্বার্থকে ভুলে এক কাতারে এসে দাঁড়িয়েছিল। মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ ছিল উল্লেখ করার মতো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ও আশপাশের এলাকাকে অবলম্বন করে রচিত হয়েছে লামিসা শিরীন হোসাইনের গল্প। উল্লিখিত গল্পের নাট্যকাঠামো ‘কাল রাত্রি’। একজন শিক্ষক বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের প্রাণিত করছেন লড়াইয়ে নামতে। অসহযোগ আন্দোলনের পর্ব থেকে তাঁরা পাকিস্তান রাষ্ট্রশক্তির বিরুদ্ধে লড়াই করেছিল। মার্চের কালরাতে বেঁচে যাওয়া জগন্নাথ হলের একজন ছাত্র জানায় সে রাতের বিশ্ববিদ্যালযের ভয়াল চিত্র আর তার সঙ্গে ছিলেন একজন শিক্ষক। সব এসে দাঁড়ায় এক স্থানে। মুক্তিযোদ্ধা ও তাঁর পথ প্রদর্শকের চোখে যে বাংলাদেশ বেঁচেছিল এর কথাই বলা হয়েছে নাট্যকাহিনীতে। প্রসঙ্গত, গত বছরের ৬ নবেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে পদাতিক নাট্য সংসদের ৩৮তম প্রযোজনা ‘কাল রাত্রি’ নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৬

২২/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: