১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বুধবার থেকে বীমা মেলা শুরু


অর্থনৈতিক রিপোর্টার ॥ ‘নিরাপদ ভবিষ্যতের জন্য বীমা’ এই সেøাগান নিয়ে বুধবার শুরু হচ্ছে বীমা মেলা ২০১৬। দেশে প্রথমবারের মতো বীমা খাত নিয়ে এই মেলার আয়োজন করছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী এই মেলায় ১ হাজারের উপরে বীমা গ্রাহকদের দাবির টাকা পরিশোধ করা হবে। আইডিআরএ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর কেন্দ্রীয়ভাবে ঢাকায় এ মেলার আয়োজন করা হলেও পরবর্তীতে বিভাগীয় ও জেলা পর্যায়ে বীমা মেলা করা হবে। তিনি জানান, বুধবার থেকে শুরু হওয়া বীমা মেলার উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ মেলায় প্রতিদিনই থাকবে র‌্যাফেল ড্র। যারা মেলায় প্রবেশ করবেন প্রত্যেকে বিনামূল্যে একটি করে কুপন পাবেন। এরপর বিকেল ৫টায় র‌্যাফেল ড্রর মাধ্যমে আকর্ষণীয় পুরস্কার দেয়া হবে। মেলায় প্রতিদিন বীমা গ্রাহকদের বীমা দাবির চেক দেয়া হবে। তিনদিনের ১ হাজারের ওপর গ্রাহক বীমা দাবির চেক পাবেন। প্রথম দিন সব থেকে বেশি গ্রাহক বীমা দাবির চেক পাবেন। এমনকি অর্থমন্ত্রী নিজ হাতেও কয়েকজন গ্রাহককে দাবির চেক তুলে দেবেন। এছাড়া মেলায় দ্বিতীয় ও তৃতীয় দিন বিশেষ সেমিনার অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিনের সেমিনারে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা প্রতিমন্ত্রী জাহিদ মালেক এবং তৃতীয় দিনের সেমিনারে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মেলায় বেকারদের জন্য থাকবে বীমা খাতে চাকরির সুযোগ-সংক্রান্ত তথ্য। সেই সঙ্গে প্রতিদিন সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা উন্মুক্ত থাকবে।

আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদ বলেন, আমরা বছরে একটা দিন বীমা দিবস হিসেবে পালন করতে চাই। এদিন দিনটি ঠিক করার কার্যক্রম চলছে। শীঘ্রর বীমা দিবসের জন্য একটি নির্দিষ্ট দিন ঠিক করা হবে। এ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের বিএফআইডির যুগ্ম-সচিব মোঃ শফিকুল ইসলাম, আইডিআরএ সদস্য মোঃ কুদ্দুস খান, সুলতান উল আবেদিন, মোঃ মুরশিদ আলম, জুবের আহমেদ খান, পপুলার লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা বি এম ইউসুফ আলী, গ্রিন ডেল্টার মুখ্য নির্বাহী কর্মকর্তা ফারজানা চৌধুরী প্রমুখ।

আইডিআরএ সদস্য কুদ্দুস খান বলেন, বিশ্বের উন্নত দেশের চেয়ে বাংলাদেশের বীমা খাত অনেক পিছিয়ে আছে। বাংলাদেশে জিডিপিতে বীমার অবদান দশমিক ৯ শতাংশের মতো। যেখানে যুক্তরাজ্যে ১১ শতাংশ এবং ভারতে ৫ শতাংশের উপরে। পপুলার লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা বি এম ইউসুফ আলী বলেন, বীমা কোম্পানির দাবির টাকা দেয় না এ অভিযোগ ঠিক না। এ বছর জীবন বীমা কোম্পানিগুলো ৩ হাজার কোটি টাকা ম্যাচুউরিটি ক্লেম (পলিসির মেয়াদ শেষে দাবি) পরিশোধ করবে।