২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মিয়ানমারে দলীয় প্রধান হিসেবেই সরকার চালাবেন সুচি


মিয়ানমারে গণতন্ত্রপন্থী নেতা হিসেবে আউং সান সুচির ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) আসন্ন সরকারে আনুষ্ঠানিক কোন পদে না থেকে দলীয় প্রধান হিসেবেই সরকারের হাল ধরবেন। এনএলডির পক্ষ থেকে রবিবার এই ঘোষণা দেয়া হয়। খবর ওয়েবসাইটের।

মিয়ানমারের পার্লামেন্ট গত সপ্তাহে থিন কিয়াওকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছে। শান্তিতে নোবেল জয়ী সুচির বন্ধু ও আস্থাভাজন ব্যক্তি হলেন কিয়াও। এর মধ্য দিয়ে ১৯৬০ এর দশকের পর প্রথমবারের মতো সেনাবাহিনীর বাইরে সাধারণ মানুষ থেকে কাউকে প্রেসিডেন্ট হিসেবে পেল দেশটির জনগণ। নবেম্বরে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে সুচির নেতৃত্বাধীন এনএলডি ঐতিহাসিক বিজয় অর্জন করে। কিন্তু সাবেক জান্তা সরকার প্রণীত সংশোধিত সংবিধান অনুযায়ী কারও সন্তান কিংবা স্বামী বিদেশী নাগরিক হলে সেই ব্যক্তি দেশটির প্রেসিডেন্ট হতে পারবেন না ।

আইএসের নতুন ক্ষেত্র হবে দক্ষিণ লিবিয়া!

অভিমত বিশেষজ্ঞদের

লিবিয়ার দক্ষিণাঞ্চলে এক সম্ভাব্য মারাত্মক সংঘাতের কথা প্রকাশ পায়নি অনেকখানি। তথাপি এ অঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের জন্য সাত সাহারান আফ্রিকায় সহিংসতার দুয়ার খুলে দিতে পারে এ সংঘাত। বিশ্লেষকরা এ কথা বলেছেন। খবর এএফপির।

আইএস লিবিয়ার উত্তর উপকূলজুড়ে তাদের ভিত্তি সুদৃঢ় করেছে। বিশেষজ্ঞরা উদ্বিগ্ন যে, জিহাদিরা এখন দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রত্যন্ত ফেজান মরুভূমিতে হামলা শুরু করতে পারে।

আলজেরিয়া, নাইজার ও সাদের সংযোগস্থলে ফেজানের অবস্থান। এ এলাকা চোরাচালানলব্ধ আয়ের এক আকর্ষণীয় উৎস এবং আল কায়েদা ইন দ্য ইসলামী মাগরেবের (একিউএমআই) জন্য এক ঘাঁটি হিসেবে গড়ে উঠেছে এর মধ্যে।