১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সাম্প্রদায়িক বিদ্বেষ রোধে মোদির নিষ্ক্রিয়তা বিস্ময়ের কারণ


ভারতে নির্বাচনী স্বার্থে সাম্প্রদায়িক বিদ্বেষ ও অবিশ্বাস ছড়াতে লিপ্ত রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ পরিবারের শাখাগুলোর রাশ টেনে ধরতে মোদি সরকারের অক্ষমতা নিয়ে কংগ্রেস রবিবার বিস্ময় প্রকাশ করেছে। খবর টাইমস অব ইন্ডিয়া ও ডন অনলাইনের।

সিনিয়র কংগ্রেস সদস্য গোলাম নবী আজাদ রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে লেখা এক চিঠিতে সংখ্যালঘু সম্প্রদায়গুলোর ওপর ক্রমবর্ধমান হামলার ঘটনাগুলো ধরে তোলেন। এরূপ এক ঘটনায় ঝাড়খ- রাজ্যের লাটেহার জেলায় উগ্র ধর্মান্ধদের হাতে দু’গরু ব্যবসায়ী নির্যাতিত ও ফাঁসিতে নিহত হয়। তিনি বলেন, চরম ভীতির সঙ্গে আমি এ মন্তব্য করতে বাধ্য হচ্ছি যে, নৃশংসতা ও উন্মুত্ত জনতার সহিংসতার এরূপ ঘটনা যেখানে গণতন্ত্র নেই বিশ্বের এমন কোন কোন অংশের চিত্রই তুলে ধরছে বলে মনে হয়। এগুলো ভারতের দৃশ্য নয়, যে ভারতকে আইনের শাসিত এক উজ্জ্বল গণতান্ত্রিক দেশ বলে ব্যাপকভাবে শ্রদ্ধা করা হয়। পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার বিরোধী নেতা আজাদ দু’পৃষ্ঠার চিঠিতে একথা বলেন। আজাদ বিজেপি সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পর হুমকি দেখানো, ভীতি প্রদর্শন, উন্মত্ত জনতার সহিংসতা ও সন্দেহভাজনদের ওপর নজরদারির মাত্রা বৃদ্ধিকে দুর্ভাগ্যজনক বলে অভিহিত করেন। তিনি বলেন, মন্ত্রী পার্লামেন্ট সদস্য, বিধানসভার সদস্য, ক্ষমতাসীন দলের নেতাও সংঘ পরিবারের শাখাগুলো সাম্প্রদায়িক বিভাজন ও মেরুকরণ সৃষ্টি করতে অনবরত উস্কানিমূলক এবং আক্রমণাত্মক বিবৃতি দিয়ে যাচ্ছেন।

প্যারিস হামলাকারী সালামের সহযোগী অভিবাসী বেশে ইউরোপ এসেছিল

প্যারিসে সংঘটিত সন্ত্রাসী হামলায় প্রধান সন্দেহভাজন সালাহ আবদে সালামের সঙ্গে আটক এক রহস্যজনক সহযোগী অভিবাসীদের সঙ্গে গ্রিক দ্বীপ লেরোস হয়ে ইউরোপে প্রবেশ করেছিল। এ তথ্য রবিবার প্রকাশিত হয়েছে। খবর টেলিগ্রাম অনলাইনের।

তদন্তকারীরা ওই সহযোগীর সত্যিকার পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করছেন এখনও। লোকটি মনির আহমেদ আলাহ নামে জাল সিরীয় পাসপোর্ট এবং আমিন চৌকরি নামে ভুয়া বেলজীয় পরিচয়পত্র ব্যবহার করেছিল। তদন্তসংশ্লিষ্ট সূত্র বলেছে, তার ভ্রমণ থেকে আভাস পাওয়া যায় যে, সে ইরাকী বা সিরীয়। চৌকরি ২০ সেপ্টেম্বর লেরোসে অবতরণ করলে গ্রিক পুলিশ তার আলোকচিত্র গ্রহণ ও আঙ্গুলের ছাপ নেয়।