২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

আগামীকাল বিশ্ব পানি দিবস


স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব পানি দিবস আগামীকাল। দিবসটিকে কেন্দ্র করে হাতে নেয়া হয়েছে নানা কর্মসূচী। এবারের পানি দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে‘ জল ও জীবিকা’। সরকারি বেসরকারিভাবে দিবসটিকে পালন করা হবে।

সূত্র জানিয়েছে, এবারের পানি দিবসে পানি সম্পর্কে জানা, পানি সম্পর্কিত কাজের সঙ্গে সম্পৃক্ত হওয়া ও প্রয়োজনীয় নীতিমালা অনুসরণে একটি সুষ্ঠু পরিবর্তনের উদ্দেশ্যে, প্রতিবছর আন্তর্জাতিকভাবে এই দিবসটি পালন করা হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে পানির ভূমিকাকে গুরুত্ব দিয়ে প্রতি বছর এই দিবসটি বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে উদযাপন করা হয়। উন্নয়ন অগ্রযাত্রায় পানির সঙ্গে সম্পর্কিত কাজের স্বীকৃতিকে গুরুত্ব দিয়ে ২০১৬ সালের বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘জল ও জীবিকা’। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ঢাকা ওয়াসা, পলিসি সাপোর্ট ইউনিট, ইউনিক, ইউনিসেফ, বিশ্ব ব্যাংক, ওয়াটার সাপ্লাই এন্ড স্যানিটেশন কোলাবোরেটিভ কাউন্সিল (ডাব্লিউএসএসসিসি) বাংলাদেশ ওয়াস অ্যালায়েন্স এবং এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের যৌথ উদ্যোগে বিশ্ব পানি দিবস ২০১৬-এর প্রতিপাদ্যকে কেন্দ্র করে সমগ্র দেশব্যাপী বিভিন্ন কার্যক্রম আয়োজন বাস্তবায়ন করা হবে।

দিবসটি উদযাপনের অংশ হিসাবে সকাল ৯ টায় জনস্বাস্থ্য প্রকৌশল অডিটোরিয়ামে ‘জল- জীবিকার স্বীকৃতি’ শিরোনামে জাতীয় সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকারর কথা রয়েছে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড: আনোয়ার জাহিদ, ডেপুটি ডিরেক্টর, বাংলাদেশ ওয়াটার ডেভেলপমেন্ট বোর্ড। অনুষ্ঠানটির ওয়ার্কিং সেশনের সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. আইনুন নিশাত, প্রফেসর এমিরিটাস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়। এছাড়া জেলা ও বিভাগীয় পর্যায়ে সংশ্লিষ্ট সরকারি, বেসরকারি সংস্থা ও স্টেকহোল্ডারদের সঙ্গে নিয়ে দেশের সবগুলো জেলায় সিম্পোজিয়াম ও র‌্যালী অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য জাতিসংঘের সাধারণ সভায় প্রতিবছর ২২ মার্চ দিনটিকে আন্তর্জাতিক পানি দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয় ১৯৯৩ সালে। সেই থেকে বিশ্বের বিভিন্ন দেশ এই দিনটি গুরুত্বের সঙ্গে উদযাপন করে যাচ্ছে।

সম্পর্কিত:
পাতা থেকে: