১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বরিশালের অর্ধেক কেন্দ্র ঝুঁকিপূর্ণ কঠোর অবস্থানে প্রশাসন


স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম ধাপে জেলায় ১০ উপজেলার ৭৪টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন সুষ্ঠু করতে আইন শৃঙ্খলা রক্ষায় বিজিবি’র সদস্যদের সাথে র‌্যাব, পুলিশ, কোস্টগার্ড ও আনসার সদস্যরা সোমবার বিকেল থেকে টহল শুরু করেছেন। প্রশাসনের তালিকায় অর্ধেক কেন্দ্র রয়েছে অধিক গুরুত্বপূর্ণ।

জেলা নির্বাচন অফিসার আব্দুল হালিম খান বলেন, ঢাকা থেকে ভোট গ্রহণের উপকরণ আঞ্চলিক কার্যালয়ে আসার পর উপজেলাতে পাঠানো হয়। সোমবার স্ব-স্ব উপজেলার নির্বাচন অফিসারের কার্যালয় থেকে নির্বাচনের সামগ্রী নিয়ে প্রিসাইডিং অফিসারগণ ফোর্স নিয়ে কেন্দ্রে পৌঁছেছেন। তিনি আরও বলেন, নির্বাচন পরিস্থিতি তাদের অনুকুলে রয়েছে। জেলার ১০ উপজেলায় ৭৪টি ইউনিয়নে নির্বাচনের জন্য ৩২৮জন চেয়ারম্যান এবং ২ হাজার ৬২৬ সাধারন ওয়ার্ডে সদস্য ও ৭৫৯ জন সংরক্ষিত আসনের সদস্য পদে প্রতিদ্বন্ধিতা করছেন। এখানে ১ লাখ ২১ হাজার ২৭৮ জন ভোটারের জন্য রয়েছে ৬৭৩টি কেন্দ্র। এরমধ্যে ৩১৯টি অধিক গুরুত্বপূর্ণ, ১৬০টি রয়েছে গুরুত্বপূর্ণ আর ৭৯টি কেন্দ্র রয়েছে সাধারণের তালিকায়। এ তথ্যের সত্যতা নিশ্চিত করে জেলা গোয়েন্দা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আনিচুর রহমান বলেন, আনসার, পুলিশ, আর্মড পুলিশ ব্যাটেলিয়ান মিলিয়ে ২ হাজার ৯৭৬ জন ভোট গ্রহণে নিরাপত্তায় দায়িত্ব পালন করবে। এছাড়াও র‌্যাব ও কোস্টগার্ড থাকবে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। সব মিলিয়ে উৎসবমূখর পরিবেশে ভোটগ্রহণের জন্য সর্বোচ্চ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বরিশাল রেঞ্জের ডিআইজি হুমায়ুন কবীর বলেন, যেকোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করা হবে। সেভাবেই পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশনা দেয়া হয়েছে। যেখানেই সংঘাতের খবর পাওয়া যাবে সেখানেই কঠোর অবস্থান নেবে পুলিশ। এখানে কোনো দলীয় বিচার থাকবে না। সন্ত্রাসীদের প্রতিহত করা হবে। সূত্রমতে, বরিশাল বিভাগে ২৫৯টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এসব ইউনিয়নগুলোতে কেন্দ্রের সংখ্যা ২ হাজার ৪৫৪টি। প্রতিটি কেন্দ্রে অস্ত্রধারী ৭ জন সদস্যসহ মোট ২০ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। বরিশাল বিভাগে বিজিবির সদস্য রয়েছে ১ হাজার ২৩০ জন, র‌্যাব সদস্য রয়েছে ৪৮২ জন। এর সাথে স্ট্রাইকিং ফোর্সও থাকবে।

সম্পর্কিত:
পাতা থেকে: