মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

দুটি মেডিক্যাল ভার্সিটি বিলের খসড়া চূড়ান্ত

প্রকাশিত : ২১ মার্চ ২০১৬

নাজনীন আখতার ॥ দেশের চিকিৎসাক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা ও সেবার মান এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে ঘোষিত দুটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের খসড়া বিলের প্রতিবেদন চূড়ান্ত করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। চট্টগ্রাম ও রাজশাহী মেডিক্যালে উচ্চতর শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয় দুটি স্থাপন করা হবে। ওই দুটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সম্মানসূচক ডিগ্রী বা অন্য কোন সম্মাননা প্রদান, ফেলোশীপ, স্কলারশীপ, পুরস্কার ও পদক প্রবর্তন, কোন বিদ্বান ব্যক্তিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে স্বীকৃতি দেয়া, জ্ঞান-বিজ্ঞানের ক্ষেত্রে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের খ্যাতিমান ব্যক্তিদের সম্মানে অধ্যাপক পদ প্রবর্তনসহ বিভিন্ন প্রশাসনিক ও একাডেমিক উদ্যোগ নেবে।

রবিবার জাতীয় সংসদে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে ‘চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০১৬’ ও ‘রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০১৬’ পরীক্ষা-নিরীক্ষা করা হয় এবং প্রয়োজনীয় সংশোধন ও সংযোজনসহ সংসদে উপস্থাপনের জন্য প্রতিবেদন চূড়ান্ত করা হয়। আগামী সংসদ অধিবেশনে বিল দুটি উপস্থাপন করা হতে পারে। বতর্মানে দেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় নামে একমাত্র মেডিক্যাল বিশ্ববিদ্যালয় রয়েছে ঢাকায়।

কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, মোঃ ইউনুস আলী সরকার, শরিফুল ইসলাম জিন্নাহ এবং সেলিনা বেগম অংশগ্রহণ করেন। এছাড়া বৈঠকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মনজুরুল ইসলামসহ সংশ্লিষ্ট দফতরের উর্ধতন কর্মকর্তা ও জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ২১ মার্চ ২০১৬

২১/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: