মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

নানা রঙের টাইলস্

প্রকাশিত : ২১ মার্চ ২০১৬

বর্তমানে বাড়ির সৌন্দর্যে টাইলসের জুড়ি মেলা ভার। কি রান্না ঘর, কি বাথরুম। সবখানেই টাইলসের জয়জয়কার। মনের মতো কালারের টাইলস দিয়ে সহজেই আপনার ঘরের ইন্টিরিয়র ডিজাইন পাল্টে দিয়ে সবাইকে চমকে দিতে পারেন। ক্রেতাদের রুচিবোধ ও চাহিদাকে প্রাধান্য দিয়ে টাইলস প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ডিজাইন ও কালারের টাইলস বাজারজাত করে। বাজারে মূলত তিন ধরনের টাইলস বেশি প্রচলিত। পোড়ামাটির টাইলস, চীনামাটির টাইলস, মোজাইক টাইলস এছাড়াও লাইস্টোন, মার্বেল গ্রানাইটের টাইলসগুলো সমান জনপ্রিয়। ধরুন আপনি বৃক্ষপ্রেমী। বাড়ির ছাদে টবে সবখানেই গাছ লাগিয়েছেন। কিন্তু মেঝে কিংবা দেয়ালে বৃক্ষ অঙ্কিত টাইলস চাই। চিন্তা করার কোন কারণই নেই। গাছপালা আঁকানো টাইলস হাতের নাগালেই পাবেন। শুধু গাছপালা নয় টাইলসের ওপর লতাপাতা, ফুল, পাখি সবই পাবেন। বাংলামোটরে টাইলস কিনতে আসা সামিউল মাহমুদ রওশন আরা দম্পতিও জানালেন। দোকানে রং-বেরংয়ের টাইলস দেখছি খুব ভাল লাগছে। বিশেষ করে ফুল, পাখি আঁকানো টাইলসগুলো চমৎকার লাগছে। এসব মনকাড়া ডিজাইনের টাইলস শুধু একসময় শুধু বিদেশে তৈরি হলেও বর্তমানে বাংলাদেশেই উন্নতমানের টাইলস প্রস্তুত করা হয়। দেশী টাইলস প্রস্তুতকারী কোম্পানিগুলো হলো মীর, র‌্যাক, সিবিসি, গ্রেটওয়াল, ঢাকা-সাংসাই, এক্সমনিকা ইত্যাদি। এছাড়াও বিদেশ থেকে আমদানিকৃত টাইলসগুলোর বেশিরভাগই চীন, থাইল্যান্ড, মালয়েশিয়া থেকে আমদানি করা হয়। দেশী না বিদেশী কোন টাইলসের চাহিদা বেশি? আনকা এন্টারপ্রাইজের সেলস এক্সিকিউটিভ জাকির হাসান জানালেন, দেশী টাইলসের দাম কম হওয়ায় চাহিদা বেশি, তাছাড়াও নতুন নতুন ডিজাইনের কারণে দেশীটাই ক্রেতাদের কাছে বেশি পছন্দের। পছন্দমতো টাইলস কিনে নিশ্চিন্তে ঘরে বসে থাকলে চলবে না। কারণ আপনার ঘরকে নজরকাড়া ডিজাইনে সাজাতে দেয়াল কিংবা মেঝে ভেদে টাইলসের রংয়ের সমন্বয় করে লাগাতে হবে। যেমন রান্না ঘরে ও বাথরুমে সব-সময় হালকা রংয়ের টাইলস ব্যবহার করতে পারেন। এছাড়া বসার ও শোবার ঘরে পলিশ স্টাইল এবং রান্নাঘরে হোমোজিনিয়াস (ম্যাট) টাইলস ব্যবহার করতে পারেন।

কোথায় পাবেন

ঢাকার বেশিরভাগ টাইলসের দোকান বাংলামোটরে। এখানকার দোকানগুলো হলো-সিবিসি নূর স্যানিটারি ম্যাট, মার্বেল ডি কালার (প্রা.) লি., আরএকে সিরামিক, এলিট সিরামিক, আল-আমিন স্যানিটারি, সিরামিক কর্নার, সামির টাইলস এ্যান্ড এজেন্সিস, বেঙ্গল এজেন্সিস, সিরামিক ওয়ার্ল্ড, ইউনিক মার্বেল এ্যান্ড গ্রানাইট লি., স্টার স্যানিটারি।

সাইজ : ঘরের মেঝে ও ওয়ালের জন্য অসংখ্য সাইজের টাইলস বাজারে পাওয়া গেলেও অধিক প্রচলিত সাইজগুলো হলোÑ৮/১২র্ র্ , ১০/১র্৬র্ , ১২/২র্৪র্ , ৪৮/৪র্৮র্ । এছাড়াও পিলারের জন্য রয়েছে ৪/৫ ইঞ্চি।

দামদর : বাজারে আপনাকে টাইলস কিনতে হবে পার স্কয়ার হারে আর তাই আপনার মূল্যটাও ধরা হবে পার স্কয়ার দরেই। দেশী টাইলস প্রতি স্কয়ার ফুট পাবেন ৫০-৭৫ টাকায় এবং বিদেশী টাইলস পাবেন প্রতি স্কয়ার ফুট ১৩০-২২০ টাকায়। এছাড়াও ফ্লোরিং টাইলস দেশী ৫৫-৮৫ টাকা এবং বিদেশী ৯৫-১৩০ টাকা।

টাইলসের যতœআত্তি

১। টাইলসের ওপর ভারি আসবাবপত্র কখনই রাখবেন না।

২। এ্যালকাইনমুক্ত ও এ্যাসিডবিহীন পরিশোধক দ্বারা নিয়মিত টাইলস পরিষ্কার করুন।

৩। পরিষ্কারের ক্ষেত্রে সাবান কিংবা ভিনেগার ব্যবহার না করাই ভাল।

৪। পরিষ্কারের সুবিধার্থে কেটিং ব্যবহার করতে পারেন।

৫। টাইলস লাগানোর সময় একটি সাবলেয়ার তৈরি করে লাগানো উচিত যাতে টাইলসে মরিচাপড়া কিংবা ক্ষয়ে যাওয়ার ভয় থাকবে না এবং দীর্ঘস্থায়ী হবে।

যাপিত ডেস্ক

প্রকাশিত : ২১ মার্চ ২০১৬

২১/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: