২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বেসরকারি শিক্ষক নিয়োগ কার্যক্রম আগামী মাসে শুরু


বেসরকারি শিক্ষক নিয়োগ কার্যক্রম আগামী মাসে শুরু

অনলাইন রিপোর্টার ॥ আগামী এপ্রিল মাসে বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসায় শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু হচ্ছে এমন তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পুরনো সনদধারীদের মেধাভিত্তিতে ও অন্যান্যদের নতুন নিয়মে নিয়োগ দেওয়া হবে বলেও জানান মন্ত্রী।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ কার্যক্রম পরিচালনায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ও টেলিটকের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী। রবিবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের দেশে ৩৬ হাজারের মতো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেওয়া হয়। যেগুলো স্থানীয়ভাবে ম্যানেজিং কমিটির মাধ্যমে হয়। এ নিয়োগে নানা বিড়ম্বনা ও অসুবিধা হয়। কিন্তু এটা পরিবর্তনের জন্য আমাদের শিক্ষানীতিতে সুষ্পষ্টভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, আমরা পিএসসির (সরকারি কর্ম কমিশন) মতো একটি প্রতিষ্ঠানের মাধ্যমে উপযুক্ত ও দক্ষ শিক্ষক নিয়োগ দেব। লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে আমরা আগামী মাস থেকে আবার শিক্ষক নিয়োগ শুরু করব। আমাদের সব প্রস্তুতি শেষ হয়েছে। সেই বিষয়টা আমরা অনলাইনে করতে চাই। যাতে আমাদের স্বচ্ছতা থাকে।’

গত বছরের ১১ নভেম্বর এক পরিপত্রে শিক্ষা মন্ত্রণালয় পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ বন্ধ রাখার নির্দেশ দেয়।

পুরনো সদনপ্রাপ্তদের বিষয়ে মন্ত্রী বলেন, ‘আগে আমরা পরীক্ষা নিয়ে শিক্ষকদের সনদ দিতাম, ম্যানেজিং কমিটি সেই সনদ দেখে নিয়োগ দিত। এ ধরণের সনদপ্রাপ্ত অনেক শিক্ষক এখনো রয়ে গেছেন। এদের মধ্য থেকে মেধারভিত্তিতে বাছাই করে প্রাথমিক নিয়োগ দেব আমরা।’

গত ২১ অক্টোবর সরকার ‘বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা ২০০৬’ সংশোধন করেছে। এর পরিপ্রেক্ষিতে গত ৩০ ডিসেম্বর নতুন নিয়মে শিক্ষক নিয়োগের জন্য একটি পরিপত্র জারি করে শিক্ষা মন্ত্রণালয়। নতুন নিয়মে শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদার ভিত্তিতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) শিক্ষক নির্বাচন করে দেবে।

এ সময় ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, এনটিআরসিএ’র চেয়ারম্যান এ এম এম আজহার ও টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আহমেদ শিক্ষক নিয়োগ কার্যক্রমের চুক্তিতে স্বাক্ষর করেন। ও উপস্থিত ছিলেন।

সম্পর্কিত:
পাতা থেকে: