২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

মেরিন ড্রাইভে মহিলাদের সুরক্ষায় তিন কুকুর


মেরিন ড্রাইভে মহিলাদের সুরক্ষায় তিন কুকুর

অনলাইন ডেস্ক ॥ ঘড়ির কাঁটা তখন ১১টা ছুঁইছুঁই। মেরিন ড্রাইভের চারপাশ ঘিরে ফেলা সমুদ্রের ফেনায় উপছে পড়ছে ঝলমলে আলো। তার ধার দিয়ে সে রাতে একা একাই হাঁটছিলেন নাতাশা হেমরজনী। ক্লান্ত হয়ে সমুদ্রের ধার বাঁধানো সিমেন্টের উপরে বসতেই ঘটল আজব কাণ্ডটা। তাঁকে ঘিরে ধরে পাহারা দিতে শুরু করল তিনটি কুকুর। এমনকী, আশপাশ দিয়ে হেঁটে যাওয়া কোনও ব্যক্তির উৎসুক চাউনি নাতাশার দিকে পড়লেও ঘেউ ঘেউ করে উঠল তারা। ফেসবুকে নিজের এই অভিজ্ঞতাই শেয়ার করেছেন মুম্বইয়ের ইন্ডিপেন্ডেন্ট ফোটোগ্রাফার নাতাশা।

নাতাশা জানিয়েছেন, শুধু তিনিই নন, এ ভাবেই দিনের পর দিন মুম্বইয়ের মেরিন ড্রাইভের মহিলাদের ‘পাহারা’ দিয়ে যাচ্ছে রাস্তার কুকুরেরা। গত ১৭ ফেব্রুয়ারি নিজের ফেসবুক পোস্টে নাতাশা জানিয়েছেন, মেরিন ড্রাইভ দিয়ে কোনও মহিলাকে একলা হেঁটে যেতে দেখলেই এই তিনটি কুকুর লেজ নাড়াতে নাড়াতে একটু আদর পাওয়ার জন্য ছুটে আসে। আশ্চর্যের বিষয় হল, যদি কোনও পুরুষ ওই মহিলার দিকে ‘কুনজর’ দেওয়ার সামান্যতম চেষ্টাও করে তবে তাঁর দিকে তেড়ে যায় ওই সারমেয়রা। মজার কথা হল, ওই পুরুষের সঙ্গে যদি কোনও মহিলা থাকে তবে আবার টুঁ-শব্দটিও করে না তারা।

নাতাশা জানিয়েছেন, বাইরের জগতে পা রাখলেই মহিলাদের সতর্ক হয়ে চলতে হয়। তাঁর আক্ষেপ, “কী ভালই হত, যদি পাহারাদার হিসেবে রাস্তার কুকুরদের একটু ট্রেনিং দিত পুলিশ!” একই সঙ্গে ফেসবুকের ওয়ালে তাঁর মন্তব্য, “আপনাদের কোনও ধারণাই নেই, রাতের বেলা পথে-ঘাটে কেউ যদি আপনাকে নজরদারিতে সর্তক থাকে তবে মহিলা হিসেবে নিজেকে কী রকম সুরক্ষিত মনে হয়!”

সূত্র : আনন্দবাজার পত্রিকা

সম্পর্কিত:
পাতা থেকে: